Advertisement
১০ মে ২০২৪
Amit Mitra

Ashok Lahiri: অ-এ অর্থনীতি আসছে তেড়ে, অসীমের চেয়ে অমিত ভাল, বললেন অশোক

বালুরঘাটের অর্থনীতিবিদ্ বিজেপিবিধায়ক অশোক লাহিড়ীর প্রশংসা আদায় করে নিল অর্থমন্ত্রী অমিত মিত্রর বাজেট।

অসীম দাশগুপ্ত, অশোক লাহিড়ী ও অমিত মিত্র।

অসীম দাশগুপ্ত, অশোক লাহিড়ী ও অমিত মিত্র। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ২০:১০
Share: Save:

শাসক শিবিরের কাছে অনেকটা অপ্রত্যাশিতই বটে। বালুরঘাটের অর্থনীতিবিদ বিজেপি বিধায়কের প্রশংসা আদায় করে নিল অর্থমন্ত্রী অমিত মিত্রর বাজেট। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্যের বাজেট আলোচনায় আলোকপাত করেন অশোক লাহিড়ী। পরে সেইসব বিষয় নিয়ে পৃথকভাবে সাংবাদিক বৈঠকও করেন তিনি।

সেই সাংবাদিক বৈঠকেই তাঁকে প্রশ্ন করা হয়, অর্থনীতিবিদ হিসেবে আপনি বাম ও তৃণমূল সরকারের বাজেট দেখেছেন। এ ক্ষেত্রে অসীম দাশগুপ্ত না অমিত মিত্র, কাকে এগিয়ে রাখবেন। একটু না ঘাবড়ে অর্থনীতিবিদ-এর মতো জবাব দেন অশোক। ছোট্ট উত্তরে তিনি বলেন, ‘‘অসীম দাশগুপ্ত ও অমিত মিত্র দুজনেই গভীর সমুদ্র। এবং ব্যাচমেট। সামগ্রিক ভাবেবাম আমলের তুলনায় তৃণমূল আমলের বাজেট একটু উন্নত।’’

প্রসঙ্গত, বামপন্থী সরকারের অর্থমন্ত্রী অসীম ঘাটতি-শূন্য বাজেট করতেন। কিন্তু মমতার অর্থমন্ত্রী তাঁর পথে না হেঁটে মুখ্যমন্ত্রীর সঙ্গে তাল মিলিয়ে চলেছেন গত ১০ বছর। শারীরিক অসুস্থতার কারণে নিজে বাজেট পেশ না করতে পারলেও, এবারের বাজেটও তৈরি করেছেন তিনিই। আর সেই বাজেটের প্রশংসা আদায় করে নিয়েছেন একেবারে বিরোধী শিবিরের অর্থনীতিবিদের কাছ থেকেই। এমনকি, পূর্বসূরির থেকে বাজেটের নিরিখে তাঁকেই এগিয়ে রাখেন বালুরঘাটের বিজেপি বিধায়ক।

বিরোধী শিবিরের এমন প্রশংসা প্রসঙ্গে সংবাদমাধ্যমের থেকেই জানতে পারে তৃণমূল শিবির। পাল্টা প্রতিক্রিয়ায় রাজ্যে শিল্প ও বাণিজ্যমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘বিলম্বিত বোধোদয় হলেও ভালই বলেছেন অশোক লাহিড়ী।’’ তবে রাজ্য সরকারের বাজেট নিয়ে অধিবেশনে অর্থনীতিবিদ্ বিধায়কের সমালোচনা যে তাঁদের পছন্দ হয়নি তাও জানিয়ে দিয়েছেন পার্থ। তিনি বলেছেন, ‘‘আমরা জানি অশোকবাবু ভাল অর্থনীতিবিদ। তাই তাঁর কাছে বাজেট নিয়ে ইতিবাচক ও নতুন কোনও প্রস্তাব আমরা আশা করেছিলাম। কিন্তু আমরা হতাশ হয়েছি। কারণ, তিনি একটি লিখিত বিবৃতি পাঠ করেছেন মাত্র। তিনি অর্থনীতিবিদ হয়ে বললে ভাল লাগত। কিন্তু তিনি বিজেপি-র মতোই বক্তৃতা করেছেন।’’







(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Mitra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE