Advertisement
২০ জুন ২০২৪
Debanjan Deb

Kolkata Fake Vaccination Case: জাল টিকা: দেবাঞ্জন-সহ আট জনের বিরুদ্ধে চার্জশিট জমা পড়ল আলিপুর আদালতে

গত জুন মাসে কসবার একটি শিবিরে জাল টিকার দেওয়ার ঘটনা প্রকাশ্যে আসতেই গ্রেফতার হয়েছিল ভুয়ো আইএএস দেবাঞ্জন।

দেবাঞ্জন দেব।

দেবাঞ্জন দেব।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৭:৪০
Share: Save:

কসবার জাল টিকা-কাণ্ডে বৃহস্পতিবার আলিপুর আদালতে চার্জশিট জমা দিল কলকাতা পুলিশ। ঘটনার দু’মাস পর অভিযুক্ত মূলচক্রী দেবাঞ্জন দেব-সহ মোট আট জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হল।
গত জুন মাসে কসবার একটি শিবিরে জাল টিকার দেওয়ার ঘটনা প্রকাশ্যে আসতেই গ্রেফতার হয়েছিলেন ভুয়ো আইএএস দেবাঞ্জন। পরে তাঁর বাড়িতে ও অফিসে তল্লাশি চালিয়ে একাধিক জাল নথি উদ্ধার করেছিলেন কলকাতা পুলিশের তদন্তকারী আধিকারিকেরা। পাওয়া গিয়েছিল ভুয়ো টিকার প্রচুর শিশিও। তদন্তে উঠে এসেছিল একের পর এক চা়ঞ্চল্যকর তথ্য। ওই ঘটনার ৬৬ দিন পর এ দিন আদালতে পেশ করা হল চার্জশিট। পুলিশ সূত্রেই খবর, ওই চার্জশিটে সাক্ষী হিসেবে মোট ১৩০ জনের নাম রয়েছে। দেবাঞ্জন-সহ বাকি অভিযুক্তদের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্র, খুনের চেষ্টা, প্রতারণা, বিপর্যয় মোকাবিলা আইনের ধারা-সহ মোট ১৪টি ধারায় মামলা দায়ের হয়েছে।

প্রসঙ্গত, কসবার শিবিরে সাধারণ মানুষকে টিকা ভুয়ো ছিল কি না, সে ব্যাপারে নিশ্চিত হতে ওই টিকার নমুনা পাঠানো হয়েছিল পুণের সেরাম ইনস্টিটিউট এবং রাজ্য ড্রাগ কন্ট্রোলে। রাজ্য ড্রাগ কন্ট্রোলের তরফে লালবাজারকে পরে বিপোর্ট দিয়ে জানানো হয়েছিল, শিশির ভিতরে থাকা তরল কোভিশিল্ড নয়। বরং, তার মধ্যে অ্যামিকাসিনের অস্তিত্ব মিলেছে। সেরামও নিশ্চিত করেছিল, কসবা শিবিরে ব্যবহৃত তরল তাদের তৈরি টিকা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE