Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KMC

Kolkata Municipal Corporation: কলকাতা পুরসভার বরো পুনর্বিন্যাসের ভাবনায় কর্তৃপক্ষ

সব বরো সমসংখ্যক ওয়ার্ড নেই। বরো কমিটি গঠননিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে পুরসভার অন্দরে। কিন্তু এ বার সেই ভাবনাকে কিছুটা হলেও কার্যকর করতে চায় নতুন বোর্ড।

বরো পুর্নবিন্যাসের ভাবনা কলকাতা পুরসভায়।

বরো পুর্নবিন্যাসের ভাবনা কলকাতা পুরসভায়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২২ ২০:০৯
Share: Save:

কলকাতা পুরসভায় নতুন বোর্ড গঠনের দেড় মাসের মধ্যেই বরো পুনর্বিবিন্যাসের ভাবনা চিন্তা শুরু হয়েছে। কলকাতা শহরে একেকটি বরোতে ওয়ার্ড সংখ্যা একেকরকম। কোথাও বেশি তোকোথাও কম। কোনও বরোয় ওয়ার্ড সংখ্যা ১০, কোথাও আবার ওয়ার্ডের সংখ্যা ১৬টি। আবার কোথাও মাত্র সাতটি ওয়ার্ড।১৬টি বোরোতে ১৪৪টি ওয়ার্ডের সমবন্টন চাইছেন কলকাতা পুরসভা কর্তৃপক্ষ। সামঞ্জস্যপূর্ণ ওয়ার্ড সংখ্যার ভিত্তিতে বরো কমিটি গঠননিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছে পুরসভার অন্দরে। কিন্তু এ বার সেই ভাবনাকে কিছুটা হলেও কার্যকর করতে চায় নতুন বোর্ড।

কলকাতা শহরে ১০টি এমন বরো রয়েছে, যেগুলির আওতায় সাত থেকে ন’টি করে ওয়ার্ড রয়েছে। আবার এমনও ছয়’টি বোরো আছে যেখানে ১০-১২টি করে ওয়ার্ড রয়েছে। সবচেয়ে বেশি ওয়ার্ড সংখ্যা রয়েছে দক্ষিণ কলকাতার ১০ নম্বর বরোয়। সেখানে ওয়ার্ডের সংখ্যা ১২টি। আবার চার, নয় নম্বর বরোতে ১০টি করে ওয়ার্ড রয়েছে। মাঝে ১১টি ওয়ার্ড নিয়ে গড়ে উঠেছে আট নম্বর বরো। তাই পরিষেবার নিরিখে বহুক্ষেত্রেই সমস্যায় পড়তে হয় বরো কমিটিগুলিকে। অনেক সময় আবার অভিযোগ ওঠে উন্নয়ন নিয়ে বৈষম্যের। এমনই সব সমস্যার সমাধান করতে বরোর পুর্নবিন্যাস করা হবে বলেই কলকাতা পুরসভা সূত্রে খবর।

কলকাতা পুরসভার এক কর্তার কথায়, বরো কমিটির পুনর্বিন্যাস হলে, একটি নির্দিষ্ট বরোর উপর থেকে অতিরিক্ত ওয়ার্ডের চাপ যেমন কমবে, তেমনই আয়তনে বড় বরো কমিটিগুলি থেকে দু’-একটি ওয়ার্ডকে কেটে পাশের বরোর সঙ্গে জুড়ে সামঞ্জস্য রক্ষা করা যাবে। আপাতত সবটাই আলোচনার স্তরে রয়েছে। কার্যকর হলে তা সকলেই জানতে পারবে। সূত্রের খবর, কলকাতা পুরসভায়নতুন পুর বোর্ড ক্ষমতায় আসার পর ভাবনা বেশ অনেকটাই অগ্রগতি পেয়েছে। শীঘ্রই বরো পুনর্বিন্যাস নিয়ে পুর ও নগরোন্নয়ন দফতরের সঙ্গে আলোচনায় বসতে পারে কলকাতা পুরসভা। তবে আগে আনুষ্ঠানিক ভাবেই এই পুনর্বিন্যাসের প্রস্তাব সংশ্লিষ্ট দফতরকে জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE