Advertisement
২৫ জুলাই ২০২৪
National Highway

জাতীয় সড়ক বা রাজ্য সড়কে চালানো যাবে না, অটো, টোটো, কড়া নির্দেশ পরিবহণ দফতরের

মঙ্গলবার পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহন একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। তাতে জানানো হয়েছে, এ বার থেকে কোনও রাজ্য বা জাতীয় সড়কে কোনওরকম অটো রিক্সা বা টোটো চালানো যাবে না।

Auto rickshaw and Toto will not be allowed in National or State Highway, notification by Transport Department

— ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪৭
Share: Save:

এ বার থেকে জাতীয় বা রাজ্য সড়কে চালানো যাবে না অটো রিক্সা বা টোটো। মঙ্গলবার পরিবহণ দফতরের সচিব সৌমিত্র মোহন এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। ওই নিষেধাজ্ঞার আওতায় অটো টোটো ছাড়াও রয়েছে পরিবহণ দফতরের অনুমোদনহীন তিন চাকার যান। অবৈধ অটো রিক্সা বা টোটো চালানোর ফলে জাতীয় বা রাজ্য সড়কে যানজট তৈরি হচ্ছে। তার প্রেক্ষিতেই এই বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, এই ধরনের অবৈধ যান জাতীয় তথা রাজ্য সড়কে চলাচলের ফলে প্রতিদিন যানজট বাড়ছে। আর সেই যানজটের ফলেই বাড়ছে দুর্ঘটনা। সেই দুর্ঘটনার এড়াতেই এই নির্দেশনামা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে।

মূলত এই নির্দেশিকাটি জেলাশাসকদের উদ্দেশ্য জারি করা হয়েছে। সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, এই বিজ্ঞপ্তি হাতে পাওয়া মাত্রই তা কার্যকর করতে হবে। এ জন্য পুরনিগম, পুরসভা, স্থানীয় পঞ্চায়েত প্রশাসনের সাহায্য নিতে হবে। সাধারণ মানুষের সুরক্ষা সুনিশ্চিত করতেই যে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে, তা স্থানীয় প্রশাসন মারফত সংশ্লিষ্ট এলাকাবাসীকে অবগত করতে বলা হয়েছে।

পরিবহণ দফতরের একাংশ মনে করছে এই সিদ্ধান্তের ফলে জিটি রোডের মতো জাতীয় সড়ক অনেকটাই যানজট মুক্ত হবে। কারণ, গত কয়েক বছরে রাজ্যের অন্যান‌্য জাতীয় সড়কগুলিতে অটো রিক্সা ও টোটোর দাপট বেড়েছিল। ফলে জাতীয় সড়ক দিয়ে মসৃণ ভাবে যান চলাচল করা সম্ভব হচ্ছিল না। বিষয়টি নিয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষ একঝাঁক অভিযোগ জানিয়েছিল রাজ্য সরকারের কাছে। তার পরই জাতীয় ও রাজ্য সড়কে অটো রিক্সা ও টোটোর চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয় বলে পরিবহণ দফতর সূত্রে খবর। অবশেষে মঙ্গলবার সেই সিদ্ধান্ত কার্যকর করতে বিজ্ঞপ্তি জারি করা হল।

সম্প্রতি আনন্দবাজার অনলাইনকে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছিলেন, জাতীয় সড়কের অবৈধ যান চলাচল বন্ধ করার বিষয়ে ভাবনা চিন্তা করছে তাঁর দফতর। সেই কথা মতোই এ বার কড়া পদক্ষেপ নিল পরিবহণ দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE