Advertisement
২০ এপ্রিল ২০২৪
Babul Supriyo

Babul Supriyo: আগামী সপ্তাহে বিধায়ক পদে শপথ নিতে পারেন বাবুল সুপ্রিয়

জয়ের পরএক সপ্তাহ কেটে গেলেও, এখনও বিধায়ক পথে শপথ হয়নি বালিগঞ্জের তৃণমূল বিধায়কের। তবে প্রশাসন সূত্রে খবর,শপথগ্রহণ অনুষ্ঠানের পদ্ধতিগত প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

১৬ এপ্রিল বালিগঞ্জ উপনির্বাচনে জয়ের দিনে সস্ত্রীক বাবুল সুপ্রিয়।

১৬ এপ্রিল বালিগঞ্জ উপনির্বাচনে জয়ের দিনে সস্ত্রীক বাবুল সুপ্রিয়। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১৩:০১
Share: Save:

আগামী সপ্তাহেই বিধায়ক পদে শপথ নিতে পারেন বাবুল সুপ্রিয়। ১৬ এপ্রিল বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনের ফল ঘোষণা হয়ে গিয়েছে। ২০ হাজারের বেশি ভোটে জয় পেয়েছেন তৃণমূল প্রার্থী।তারপর এক সপ্তাহ কেটে গেলেও, এখনও বিধায়ক পথে শপথ হয়নি বালিগঞ্জের তৃণমূল বিধায়কের। তবে প্রশাসন সূত্রে খবর, এই গায়ক-রাজনীতিকের শপথগ্রহণ অনুষ্ঠানের পদ্ধতিগত প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। নিয়মানুযায়ী, কোনও রাজ্যের লোকসভা বা বিধানসভা নির্বাচনে প্রার্থীরা জয়ী হলে, সংশ্লিষ্ট রাজ্যের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত সিইও তা জানিয়ে দেন লোকসভা বা সংশ্লিষ্ট বিধানসভাকে। লোকসভা নির্বাচনের ক্ষেত্রে এরপর কেন্দ্রীয় সচিবালয় মন্ত্রককে চিঠি দিয়ে শপথগ্রহণের দিনক্ষণ ঠিক করতে বলে।মন্ত্রক চিঠি দিলে তবেই শপথগ্রহণের আয়োজন করে লোকসভার সচিবালয়। বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত সিইও জানানসংশ্লিষ্ট রাজ্যের বিধানসভাকে। তারপর বিধানসভা কর্তৃপক্ষ চিঠি দিয়ে পরিষদীয় দফতরকে শপথের দিনক্ষণ জানাতে বলেন। পরিষদীয় দফতর চিঠি দিয়ে শপথের দিন জানালে তার আয়োজন করে বিধানসভার সচিবালয়।

বিধানসভা সূত্রে খবর, বাবুলের ক্ষেত্রে নির্বাচন কমিশনের সিইও বালিগঞ্জ উপনির্বাচনে জয়ের খবর আনুষ্ঠানিক ভাবে পশ্চিমবঙ্গ বিধানসভার সচিবালয়কে জানিয়ে দিয়েছেন। সেই চিঠি পাওয়ার পর বিধানসভার সচিবালয় আবার পরিষদীয় দফতরকে বাবুলের শপথগ্রহণের দিন ঠিক করে জানাতে বলে চিঠি পাঠিয়েছে। বিধানসভার একটি সূত্র জানাচ্ছে, আগামী সপ্তাহের শুরুতেই পরিষদীয় দফতর একমাত্র বিধায়কের শপথগ্রহণের দিনক্ষণ জানাতে পারে। তারপরেই সচিবালয়ের তরফে বাবুলের সঙ্গে যোগাযোগ করে তাঁকে শপথ নিতে আসার জন্য আমন্ত্রণ জানানো হবে।

তারপরেই শপথ হবে বালিগঞ্জের বিধায়কের। সাধারণত একজন বিধায়কের শপথগ্রহণ হয় স্পিকারের চেম্বারে। একের বেশি বিধায়কদের শপথগ্রহণের সূচি থাকলে তা হয় পশ্চিমবঙ্গ বিধানসভার নৌশার আলি কক্ষে। একমাত্র ব্যতিক্রম হিসেবে গত বছর ৩ অক্টোবর ভবানীপুর উনির্বাচনে জয়ী হয়ে একমাত্র বিধায়ক হওয়া সত্ত্বেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথগ্রহণ হয়েছিল নৌশার আলি কক্ষে। শপথবাক্য পাঠ করিয়েছিলেনরাজ্যপাল জগদীপ ধনখড়।মনে করা হচ্ছে, বাবুল যেহেতু একমাত্র বিধায়ক হিসেবে শপথ নেবেন, তাই তাঁর শপথগ্রহণ হতে পারে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের চেম্বারেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE