Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Bankura: ঘোষণার পরেও চাকা গড়াল না বাঁকুড়া-মশাগ্রাম লোকালের, ক্ষুব্ধ যাত্রীরা

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ০৫ নভেম্বর ২০২১ ২২:৩১
ট্রেন ধরতে নাকাল।

ট্রেন ধরতে নাকাল।
ফাইল ছবি।

রেলের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, শুক্রবার থেকে বাঁকুড়া-মশাগ্রাম শাখা-সহ আদ্রা ডিভিশনের বিভিন্ন শাখায় লোকাল ট্রেন পরিষেবা শুরু হবে। ঘোষণা অনুযায়ী অন্যান্য শাখায় লোকাল ট্রেন চলাচল শুরু হলেও বাঁকুড়া-মশাগ্রাম শাখায় শুক্রবারও লোকাল ট্রেনের চাকা গড়াল না। রেলের তরফে জানানো হয়েছে রেক না থাকার কারণে ঘোষণা সত্ত্বেও ওই শাখায় লোকাল ট্রেন পরিষেবা শুরু করা যায়নি। কবে থেকে ওই শাখায় লোকাল ট্রেন চলাচল শুরু হবে সে ব্যাপারেও নিশ্চিত ভাবে কিছু জানাতে পারেনি রেল কর্তৃপক্ষ।

শুক্রবার সকালে বাঁকুড়া-মশাগ্রাম শাখার ট্রেন ধরতে অনেকে হাজির হয়েছিলেন বাঁকুড়া স্টেশনে। ট্রেন না পেয়ে অনেকেই বিকল্প সড়ক পথে গন্তব্যে পৌঁছন। বাঁকুড়া শহরের বাসিন্দা প্রশান্ত বাগদী পরিবার নিয়ে মশাগ্রাম যাওয়ার জন্য বাঁকুড়া স্টেশনে ট্রেন ধরতে এসেছিলেন। টিকিট কাটতে গিয়ে জানতে পারেন ঘোষণা থাকলেও বাঁকুড়া-মশাগ্রাম লোকাল চলবে না। প্রশান্ত বাগদী বলেন, “কাল ভ্রাতৃদ্বিতীয়া। পরিবার নিয়ে মশাগ্রামে আত্মীয় বাড়িতে যাওয়ার কথা ছিল। বাঁকুড়া- মশাগ্রাম লোকাল চালু হচ্ছে শুনে ট্রেন ধরতে স্টেশনে এসেছিলাম। টিকিট কাটতে গিয়ে জানতে পারলাম, রেক না থাকায় আজ থেকে লোকাল চালু হচ্ছে না। এখন কী ভাবে গন্তব্যে পৌঁছব জানি না।” নিত্যযাত্রী শঙ্কর প্রামাণিক বলেন, “আদ্রা ডিভিশনে আজ থেকে ছ’টি লোকাল ট্রেন চালুর কথা থাকলেও, এখন শুনছি বাঁকুড়া-মশাগ্রাম লোকাল চলবে না। ঘোষণার আগে সব কিছু যাচাই করে তারপর ঘোষণা করলে ভাল হত। যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন।”

রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বাঁকুড়া-মশাগ্রাম শাখায় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। করোনার আগে ওই শাখায় দৈনিক এক জোড়া ট্রেন যাতায়াত করত। বাঁকুড়া ও পূর্ব বর্ধমান জেলার বিস্তীর্ণ এলাকার অন্যতম জীবনরেখা বাঁকুড়া-মশাগ্রাম লোকাল ট্রেন। দীর্ঘদিন বন্ধ থাকার পর সম্প্রতি রাজ্য সরকার রাজ্যে লোকাল ট্রেন চলাচলে সবুজ সঙ্কেত দিলে আশার আলো দেখতে শুরু করেছিলেন বিস্তীর্ণ এলাকার মানুষ। গত ৩১ অক্টোবর থেকে রাজ্যের অন্যত্র লোকাল ট্রেন পরিষেবা শুরু হলেও নির্দেশিকা না মেলায় এই শাখাতে ট্রেন চালানো শুরু করতে পারেনি দক্ষিণ-পূর্ব রেলের আদ্রা ডিভিশন। পরে নির্দেশিকা মেলায় আদ্রা ডিভিশনের তরফে ঘোষণা করা হয়, শুক্রবার থেকে ওই ডিভিশনের অন্যান্য রুটে ছ’টি লোকাল ট্রেন চালু হবে। ঘোষণায় ছ’টি লোকাল ট্রেনের মধ্যে বাঁকুড়া-মশাগ্রাম লোকালও ছিল। কিন্তু ঘোষণা সত্ত্বেও শেষ পর্যন্ত শুক্রবার বাঁকুড়া-মশাগ্রাম লোকালের চাকা না গড়ানোয় ক্ষুব্ধ বাঁকুড়া ও পূর্ব বর্ধমান জেলার বহু মানুষ।

Advertisement

আরও পড়ুন

Advertisement