Advertisement
০৭ মে ২০২৪
tusker

জঙ্গল ছেড়ে এ বার বর্ধমানের লোকালয়ে দাঁতাল, বেগতিক দেখে ঘুমপাড়ানি গুলি করলেন বনকর্মীরা

শনিবার সারা দিন আরামবাগ পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডের কালীপুরে ছিল হাতিটি। তার পর হুলা পার্টির তাড়ায় হাতিটি গোঘাট হয়ে ঢোকে উচালনে। রবিবার সকালে দাঁতালটি দাপিয়ে বেড়ায় এলাকায়।

A tusker was caprured from Burdwan

বর্ধমানে দাঁতালকে ঘুমপাড়ানি গুলি। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৫৭
Share: Save:

হুগলির আরামবাগে শনিবার দিনভর দাপিয়ে বেড়ানো দাঁতালকে কাবু করলেন পূর্ব বর্ধমানের বনকর্মীরা। বন দফতর সূত্রে জানা গিয়েছে, রবিবার ভোরে হাতিটি ঢুকে পড়ে পূর্ব বর্ধমানের মাধবডিহির উচালন এলাকায়। হাতিটির পিছু ধাওয়া করে হুগলি এবং বর্ধমান আউশগ্রামের হুলা পার্টি। এর পর ঘুমপাড়ানি গুলি ছুড়ে বাগে আনা হয় হাতিটিকে।শনিবার সারা দিন আরামবাগ পুরসভার ১৮ নম্বর ওয়ার্ডের কালীপুরে ছিল হাতিটি। তার পর হুলা পার্টির তাড়া খেয়ে হাতিটি স্থান বদল করতে থাকে। রবিবার সকালে দাঁতালটি ঢুকে পড়ে উচালনের বুলচন্দ্রপুর দাসপাড়া এলাকা। এর ফলে আশঙ্কা তৈরি হয় স্থানীয় কৃষকদের মধ্যে। কারণ, এই সময়ে মাঠে ফসল রয়েছে। লোকালয়ে হাতি ঢুকে পড়ায় শেষপর্যন্ত ২ টি ঘুমপাড়ানি গুলি করা হয় হাতিটিকে। তার পর তাকে বাগে আনেন বনকর্মীরা। বাসিন্দা নরেশ বাউরি নামে উচালনের এক বাসিন্দা বলেন, ‘‘আমরা খুব চিন্তায় ছিলাম। মাঠে যে ভাবে হাতিটি দাপিয়ে বেড়াচ্ছিল, তাতে আলুর ক্ষতি হত। যাই হোক, বনকর্মীরা হাতিটিকে বন্দি করায় আমরা চিন্তামুক্ত।’’

পূর্ব বর্ধমান জেলার বনাধিকারিক নিশা গোস্বামী বলেন, ‘‘আমরা হতিটি প্রথমে জঙ্গলে ফেরানোর চেষ্টা করছিলাম। কিন্তু সেটা উচালনে ঢুকে পড়ায় দুর্ঘটনা এড়াতে ২ রাউন্ড ঘুমপাড়ানি গুলি ছুড়ে তাকে বন্দি করা হয়েছে।’’ তবে হাতিটিকে কোথায় নিয়ে যাওয়া হবে, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছেন তিনি। তাকে উত্তরবঙ্গে নিয়ে যাওয়া হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tusker elephant Forest department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE