Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

ধান কেনা নিয়ে দুর্নীতির অভিযোগে সমবায় সমিতিতে তালা, ঘেরাও বিক্ষোভে কৃষকরা

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ১৯ জানুয়ারি ২০২১ ২০:৫৫
সব কৃষকের ধান কেনার দাবিতে বিক্ষোভ।

সব কৃষকের ধান কেনার দাবিতে বিক্ষোভ।
নিজস্ব চিত্র।

সহায়ক মূল্যে প্রয়োজনের তুলনায় অনেক কম পরিমাণে ধান কেনার অভিযোগে বিক্ষোভ পূর্ব বর্ধমানে আউশগ্রামের বিল্বগ্রামে। বিক্ষোভকারীরা সময় সমাবায় অফিসে তালা মেরে দেন কৃষকরা। যখন তালা মারা হয় তখন ভিতরে আটকে ছিলেন সমিতির ম্যানেজার সম্পাদক এবং ২ কর্মী। কৃষকরা জানিয়েছেন, সবার ধান না কিনলে বিক্ষোভ চলবে। প্রয়োজনে কালও বিক্ষোভ অবরোধ চালিয়ে যাবেন তাঁরা।

পূর্ব বর্ধমানের নানা এলাকায় সরকারি সহায়ক মূল্যে ধান কেনা চলছে। বিল্বগ্রাম সমবায় কৃষি উন্নয়ন সমিতিতে নথিভুক্ত রয়েছেন ৩৫২ জন কৃষক। তার মধ্যে মাত্র ২০ জনের ধান কেনা হবে এই ঘোষণা করা মাত্রাই ক্ষোভে ফেটে পড়েন কৃষকরা।

কৃষকদের অভিযোগ, কৃষকদের ধান কেনা নিয়ে নানা অনিয়ম করছে সমবায় সমিতি। কৃষকরা ধান বিক্রি করতে এসে বারবার ফিরে যাচ্ছেন। তাই মঙ্গলবার সমবায় সমিতিতে তালা ঝুলিয়ে দেন ক্ষুব্ধ কৃষকরা। সমবায় সমিতির কর্মকর্তা কর্মীদের দীর্ঘক্ষণ তালাবন্ধ করে বিক্ষোভ দেখানো হয়। এমনকি ধান কেনা নিয়ে সমবায় সমিতি দুর্নীতি করছে বলেও অভিযোগ উঠতে শুরু করেছে। কোন ২০ জন কৃষকের ধান কেনা হবে সেই তালিকাও ছিল না। ফলে কৃষকদের দাবি গোটা বিষয় নিয়েই দুর্নীতি চলছে। প্রতিবাদে সমবায় সমিতির ম্যানেজার পলাশ ভট্টাচার্ষকে ঘরে বন্ধ করে তালা দিয়ে দেয় দেন কৃষকরা।

Advertisement

গোটা ঘটনা নিয়ে এলাকায় এখনও উত্তেজনা রয়েছে। এলাকার এক বাসিন্দা তরুণ ঘোষ জানান, ভোট ঘোষণা হয়ে গেলে ধান কেনা নিয়ে সমস্যা আরও বাড়বে। তাই এখনই প্রতিকার করতে হবে। সিদ্ধেশ্বর হালদার জানান, এই সমস্যা সমাধান না হলে আন্দোলন চলবে।

আউশগ্রাম ১ নম্বর ব্লকের বিডিও অরিন্দম মুখোপাধ্যায় এলাকার পৌঁছে ক্ষুদ্ধ কৃষকদের সঙ্গে কথা বলেন। তাঁর আশ্বাসে শেষ পর্যন্ত কৃষকরা সমবায়ের তালা খুলে দেন। বিডিও বলেন উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে যাতে সব কৃষক ধান বিক্রির সুযোগ পান।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement