×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

ব্যালটে ভোট ফেরানোর দাবিতে পদযাত্রায় ব্যবসায়ী

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর ১১ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২২
দুর্গাপুরে ওঙ্কারসিংহ। নিজস্ব চিত্র

দুর্গাপুরে ওঙ্কারসিংহ। নিজস্ব চিত্র

ইভিএম নয়, ভোট হোক ব্যালটে— এই দাবি নিয়ে নানা রাজ্যে পদযাত্রায় বেরিয়েছেন উত্তরাখণ্ডের রুদ্রপুরের ব্যবসায়ী ওঙ্কারসিংহ ধিঁলো। রবিবার রাতে তিনি এসে পৌঁছন দুর্গাপুরে।

গত লোকসভা ভোটের পরে, বিভিন্ন রাজনৈতিক দলের তরফে ইভিএমে কারচুপির অভিযোগ ওঠে। যদিও নির্বাচন কমিশন সেই অভিযোগ উড়িয়ে দেয়। ওঙ্কারসিংহ জানান, অগস্টে তিনি সিদ্ধান্ত নেন, ব্যালটে ভোট ফিরিয়ে আনার দাবি নিয়ে তিনি পায়ে হেঁটে নানা রাজ্যে যাবেন। মোট প্রায় ১৬ হাজার কিলোমিটার পদযাত্রার লক্ষ্যমাত্রা নিয়ে বেরিয়ে পড়েছেন তিনি। উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, গুজরাত, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ওডিশা হয়ে তিনি এ রাজ্যে পৌঁছেছেন।

৮ ফেব্রুয়ারি তিনি পৌঁছন পানাগড়ে। রবিবার রাতে দুর্গাপুরের ভিড়িঙ্গিতে তাঁকে স্বাগত জানান কংগ্রেস নেতা দেবেশ চক্রবর্তী। তিনি বলেন, ‘‘আমার দলের নেতাদের মতোই ওঙ্কারসিংহেরও বিশ্বাস, ইভিএমে কারচুপি হয়। তাই তাঁকে সঙ্গ দিয়েছি।’’ সোমবার সকালে ওঙ্কারসিংহ রওনা দেন আসানসোলের দিকে। সেখান থেকে ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ হয়ে ১৩ এপ্রিল দিল্লি পৌঁছে যাত্রা শেষ করবেন বলে জানান তিনি।

Advertisement

ওঙ্কারসিংহ জানান, দিনে গড়ে ৩০-৩৫ কিলোমিটার হাঁটতে পারেন। যাত্রাপথে কয়েক জায়গায় বাধার সম্মুখীন হতে হয়েছে বলেও তাঁর অভিযোগ। তিনি বলেন, ‘‘ স্থানীয় পুলিশ-প্রশাসনের সহযোগিতা পেয়েছিসব জায়গাতেই।’’

Advertisement