Advertisement
০১ মে ২০২৪
Coal Extraction Work Stopped

শ্রমিক নিরাপত্তা নিয়ে প্রশ্ন, বন্ধ কয়লা উত্তোলন

এ দিন সকাল ৯টা থেকে শুরু হয় বিক্ষোভ-অবস্থান। প্রায় শ’দুয়েক শ্রমিক খনিতে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন।

পশ্চিম বর্ধমানের সালানপুরের ডাবর কোলিয়ারিতে তৃণমূলের বিক্ষোভ।

পশ্চিম বর্ধমানের সালানপুরের ডাবর কোলিয়ারিতে তৃণমূলের বিক্ষোভ। ছবি: পাপন চৌধুরী।

নিজস্ব সংবাদদাতা
সালানপুর শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ০৯:৩৪
Share: Save:

শ্রমিক নিরাপত্তা নেই। এমন অভিযোগে ও নানা দাবিতে কয়লা উত্তোলনের কাজ বন্ধ রেখে বৃহস্পতিবার প্রায় তিন ঘণ্টা ধরে বিক্ষোভ দেখাল আইএনটিটিইউসি। ইসিএলের সালানপুর এরিয়ার ডাবর কোলিয়ারির ঘটনা। পরে কোলিয়ারি কর্তৃপক্ষ শ্রমিক নেতৃত্বের সঙ্গে বৈঠক করে দাবিগুলি বিবেচনার আশ্বাস দেন। এর পরে বিক্ষোভ ওঠে।

এ দিন সকাল ৯টা থেকে শুরু হয় বিক্ষোভ-অবস্থান। প্রায় শ’দুয়েক শ্রমিক খনিতে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। এর জেরে কয়লা উত্তোলন ও পরিবহণ বন্ধ হয়ে যায়। বিক্ষোভের নেতৃত্ব দেন সালানপুরের আইএনটিটিইউসি নেতা দীনেশলাল শ্রীবাস্তব। তিনি জানান, খনিতে শ্রমিক নিরাপত্তা বলে কিছু নেই। শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে খাদানে নামছেন। এক যুগেরও বেশি সময় ধরে শ্রমিকদের পদোন্নতি হচ্ছে না। শ্রমিকেরা এই সব বিষয় নিয়ে ব্যক্তিগত ভাবে কর্তৃপক্ষের দ্বারস্থ হলে তাঁদের নানা ভাবে ভয় দেখানো হচ্ছে। সংগঠনের তরফে বার বার বলেও কোনও লাভ হচ্ছে না। দীনেশ বলেন, “কোলিয়ারিতে সম্প্রতি দু’জন এজেন্ট ও ম্যানেজার বদলি হয়ে এসেছেন। তাঁরা কাজে যোগ দেওয়ার পরেই শ্রমিকদের সঙ্গে এমন অমানবিক আচরণ শুরু হয়েছে।” এ দিনের বিক্ষোভে শামিল শ্রমিকদের তরফে সঞ্জয় মণ্ডল, রামঅবতার চৌহানরা বলেন, “আমাদের দাবি পূরণ না হলে আন্দোলন আরও তীব্র করা হবে।”

দুপুর ১২টা নাগাদ বিক্ষোভকারীদের আন্দোলন প্রত্যাহারের অনুরোধ করার জন্য খনিতে যান কর্তৃপক্ষ। তাঁদের ঘিরেও শুরু হয় বিক্ষোভ। তাঁদের অনুরোধ ফেরানোর পর খনি কর্তৃপক্ষ অফিসে ফিরে যেতে বাধ্য হন। এর পরে কর্তৃপক্ষের অনুরোধে শ্রমিক নেতৃত্ব খনি কার্যালয়ে এসে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন। প্রায় ১৫ মিনিট বৈঠক চলার পরে শ্রমিকদের দাবিগুলি খতিয়ে দেখার আশ্বাস দেন কর্তৃপক্ষ। তার পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

খনির ম্যানেজার দীনেশ প্রসাদ বিষয়টি নিয়ে কোনও মন্তব্যকরতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salanpur Coal Mine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE