Advertisement
০৮ মে ২০২৪
bardhaman medical college

হাসপাতালের নর্দমা, আবর্জনা নিয়ে ক্ষুব্ধ কর্তা

হাসপাতালের মধ্যে পূর্ত দফতরের বহু কাজ বেশ ঢিমেতালে চলছে। আগেও রোগীকল্যাণ সমিতির বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছে। তবে সুরাহা হয়নি।

বর্ধমান মেডিক্যালে জমে নোংরা।

বর্ধমান মেডিক্যালে জমে নোংরা। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ০৯:২১
Share: Save:

আচমকা বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিদর্শনে গেলেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি। সোমবার সকাল ১০টা নাগাদ মূলত ডেঙ্গি পরিস্থিতির কথা মাথায় রেখে হাসপাতালের আবর্জনা, নর্দমার পরিস্থিতি খতিয়ে দেখেন তিনি। নর্দমা সাফাই, উচ্ছিষ্ট খাবার যেখানে সেখানে না ফেলার ব্যাপারে বিশেষ নজর দেওয়ার কথাও বলেন।

হাসপাতালের ব্ল্যাড ব্যাঙ্কের সামনে থেকে বহির্বিভাগ পর্যন্ত ঘুরে দেখেন জেলাশাসক। সুপারের অফিসে বসে কথা বলেন আধিকারিকদের সঙ্গে। জেলাশাসকের সঙ্গে ছিলেন মহকুমাশাসক (বর্ধমান উত্তর) তীর্থঙ্কর বিশ্বাস, মেডিক্যাল কলেজের অধ্যক্ষ কৌস্তুভ নায়েক, হাসপাতালের সুপার তাপস ঘোষ। সূত্রের দাবি, জেলাশাসক হাসপাতালের নর্দমাগুলি নিয়ে উষ্মা প্রকাশ করেন। আবর্জনা জমতে না দেওয়া এবং রোগী এবং তাঁদের পরিজনেদের যেখানে সেখানে খাবারের উচ্ছিষ্ট ফেলা বন্ধ করারও নির্দেশ দেন। পুরসভাকে খাবারের উচ্ছিষ্ট ফেলার নির্দিষ্ট ড্রাম বা বাস্কেট হাসপাতালে রাখার জন্য সুপারিশ করবেন বলেও জানান। ক্রমবর্ধমান ডেঙ্গির সংখ্যা এবং পরিস্থিতি নিয়ন্ত্রণেই সাফাইয়ের উপরে এই জোর দেওয়ার নির্দেশ বলে জানা গিয়েছে।

হাসপাতালের মধ্যে পূর্ত দফতরের বহু কাজ বেশ ঢিমেতালে চলছে। আগেও রোগীকল্যাণ সমিতির বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছে। তবে সুরাহা হয়নি। হাসপাতালের দাবি, পূর্ত দফতরের দীর্ঘসূত্রতার কারণে নতুন নর্দমা তৈরি এবং সংস্কারের কাজেও দেরি হচ্ছে। আবর্জনা এবং ঝোপঝাড় নিয়মিত সাফাই হয় না বলে অভিযোগ করেছেন রোগীদের পরিজনেরাও।

রাধারানি ওয়ার্ডের বিভিন্ন ব্লকের মাঝে অস্বাস্থ্যকর পরিবেশ রয়েছে। বহির্বিভাগের চারিদিকে, কলেরা ওয়ার্ডের দিকেও নিয়মিত সাফাইয়ের প্রয়োজন রয়েছে, দাবি তাঁদের। এ ছাড়াও হাসপাতালের বিভিন্ন অংশে সংস্কারের কাজ চলায় অভ্যন্তরীণ যানজট, যাতায়াতে অসুবিধাও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি নিয়েও দ্রুত পদক্ষেপের দাবি উঠেছে।

বর্ধমান মেডিক্যাল কলেজের অধ্যক্ষ কৌস্তুভ নায়ক বলেন, ‘‘জেলাশাসক যে বিষয়গুলি নজরে এনেছেন, সে গুলিতে জোর দিতে বলা হয়েছে।’’ আজ, মঙ্গলবার জেলাশাসকের দফতরেও হাসপাতালের কর্তারা ও পূর্ত দফতরের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক হওয়ার কথা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bardhaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE