Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Durga Puja 2021

Durga Puja: মহালয়ায় এক দিনের জন্য দুর্গাপুজো হয় দামোদর তীরবর্তী এই গ্রামে

এই পুজোয় মা দুর্গার সঙ্গে থাকেন না গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতী এবং অসুর। বদলে মায়ের দু’পাশে থাকেন দুই সখী— জয়া এবং বিজয়া।

ধেনুয়া গ্রামে দুর্গাপুজো।

ধেনুয়া গ্রামে দুর্গাপুজো। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বার্নপুর শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২১ ১৫:২০
Share: Save:

দেবীপক্ষের সূচনাতেই দুর্গাপুজো হয়ে গেল পশ্চিম বর্ধমানের বার্নপুরের ধেনুয়া গ্রামে। দামোদরের তীরে অবস্থিত এই গ্রামে‌ প্রতি বছরই দুর্গাপুজো হয় মহালয়ার দিনে। সমস্ত নিয়ম মেনে এক দিনেই শেষ হয় পুজো।

ধেনুয়া গ্রামের পাশেই দামোদরের তীরে রয়েছে কালীকৃষ্ণ আশ্রম। সেখানেই হয় এক দিনের দুর্গাপুজো। কথিত আছে, স্বপ্নাদেশ পেয়ে ১৯৭৮ সালে তেজানন্দ ব্রহ্মচারী এই পুজোর সূচনা করেছিলেন। তার পর থেকেই মহালয়ার দিন এই আশ্রমে পূজিতা হন দুর্গা।

মহালয়ার দুর্গাপুজো দেখতে অগ্নিমিত্রা পাল।

মহালয়ার দুর্গাপুজো দেখতে অগ্নিমিত্রা পাল। নিজস্ব চিত্র।

তবে এই পুজোয় মা দুর্গার সঙ্গে থাকেন না গণেশ, কার্তিক, লক্ষ্মী, সরস্বতী এবং অসুর। বদলে মায়ের দু’পাশে থাকেন দুই সখী— জয়া এবং বিজয়া। ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী, নবমী এবং দশমীর পুজো একসঙ্গেই করা হয় ধেনুয়ায়। বুধবারও তাই হয়েছে। এই ব্যতিক্রমী দুর্গাপুজো দেখতে আশপাশের এলাকা থেকে ভিড় জমিয়েছিলেন প্রচুর মানুষ। আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পালও বুধবার এসেছিলেন এই পুজো দেখতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 mahalaya Asansol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE