Advertisement
০৮ মে ২০২৪
Kaji Najrul Islam University

নজরুল সংগ্রহশালা করার পরিকল্পনা বিশ্ববিদ্যালয়ের

নজরুল বিষয়ক নানা তথ্য ও কবির ব্যবহৃত সামগ্রী সংগ্রহ করে একটি সংগ্রহশালা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে।

চুরুলিয়ায় কবিকে শ্রদ্ধাজ্ঞাপন।

চুরুলিয়ায় কবিকে শ্রদ্ধাজ্ঞাপন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা 
জামুড়িয়া ও আসানসোল শেষ আপডেট: ২৭ মে ২০২১ ০৬:১৫
Share: Save:

গত ডিসেম্বরে চুরুলিয়ার নজরুল অ্যাকাডেমির স্বত্ব গ্রহণ করেছে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। তাকে কেন্দ্র করে নজরুলচর্চার জন্য দু’টি কমিটি তৈরি করা হয়েছে। পাশাপাশি, নজরুল বিষয়ক নানা তথ্য ও কবির ব্যবহৃত সামগ্রী সংগ্রহ করে একটি সংগ্রহশালা তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে, বুধবার নজরুল জন্মদিবসে এ কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার চৈতালী দত্ত।

কবির ১২৩তম জন্মদিবস উপলক্ষে বুধবার জেলার নানা প্রান্তে অনুষ্ঠান হয়েছে। চুরুলিয়ায় জন্মভিটেয় নজরুল (বাংলাদেশে কবির সমাধিস্থল থেকে মাটি এনে এখানে রাখা হয়েছে) ও তাঁর স্ত্রী প্রমীলাদেবীর সমাধিতে মাল্যদান এবং সমসময়ে তাঁর প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা হয়। ছিলেন কবিতীর্থ চুরুলিয়া নজরুল বিদ্যাপীঠের প্রধান শিক্ষক দীপঙ্কর মজুমদার। চৈতালীদেবী জানান, করোনা সংক্রমণের কঠিন সময়ে সরকারি বিধি মেনে সপ্তাহভর মেলা-সহ সমস্ত সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। গত বছরও অ্যাকাডেমির পূর্বতন কমিটি একই কারণে সমস্ত অনুষ্ঠান বাতিল করেছিল। তিনি বলেন, ‘‘রবীন্দ্রভারতী ও বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে যেমন রবীন্দ্র-চর্চা হয়, তেমনই কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ও নজরুল-চর্চার পরিকল্পনা নিয়েছে। অ্যাকাডেমি অধিগ্রহণের পরে, পরামর্শদাতা ও কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। পরামর্শদাতা কমিটির প্রস্তাব কার্যনির্বাহী কমিটি রূপায়িত করবে।’’

বিশ্ববিদ্যালয়ের ‘নজরুল সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজ’-এর পক্ষ থেকে ইতিমধ্যেই দিল্লি বিশ্ববিদ্যালয় ও কয়েকটি কলেজের সহায়তা নিয়ে নেপালি ও ইংরেজিতে নজরুল সাহিত্য অনুবাদ করার কাজ চলছে বলে জানিয়েছেন চৈতালীদেবী। সেই সঙ্গে নজরুল সৃষ্টির অজানা তথ্য কারও কাছে থাকলে তা কাজী নজরুল বিশ্ববিদ্যালয়কে জানাতে বলা হয়েছে। কারণ, কবির অজানা তথ্য-সহ ব্যবহৃত সামগ্রী সংরক্ষণ ও রক্ষাবেক্ষণের জন্য একটি সংগ্রহশালা তৈরি করা হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, তথ্য আদান-প্রদানের জন্য ইতিমধ্যে বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ‘মৌ’ সই হয়েছে। এ ছাড়া, অনলাইনে নিয়মিত নজরুল বিষয়ক আন্তর্জাতিক আলোচনাসভাও আয়োজিত হচ্ছে। তাতে বাংলাদেশ, ব্রিটেন ও আমেরিকার নজরুলপ্রেমীদের যোগ দান নিয়মিত বাড়ছে বলে দাবি। এই সমস্ত পরিকল্পনা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বলে জানান চৈতালীদেবী। নজরুল অ্যাকাডেমির পূর্বতন সম্পাদক, কাজী নজরুল বিশ্ববিদ্যালয় গঠিত পরামর্শদাতা কমিটির সদস্য কাজী রেজায়ুল করিম জানান, ১৯৫৮-র ১২ এপ্রিল এলাকার বিভিন্ন স্তরের মানুষকে নিয়ে তাঁরা নজরুল অ্যাকাডেমি গঠন করেছিলেন। বিশ্ববিদ্যালয় তার স্বত্ব অধিগ্রহণ করায় তাঁরা খুশি।

এ দিকে, কবির জন্মদিন উপলক্ষে রানিগঞ্জে সিহারশোল রাজ উচ্চ বিদ্যালয়ে সঙ্গীত ও আবৃত্তি পরিবেশন করেন শিক্ষকেরা। স্কুলের প্রধান শিক্ষক তাপস চট্টোপাধ্যায় জানান, সরকারি বিধি মেনে অনুষ্ঠানের আয়োজন করতে পড়ুয়াদের ডাকা হয়নি। গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘের রানিগঞ্জ আঞ্চলিক কমিটির তরফে শিশুবাগান মোড়ে আয়োজিত নজরুলের মূর্তিতে মালা দেওয়া দেন এলাকার বিভিন্ন স্তরের মানুষজন। আসানসোলে জেলাশাসকের দফতরে অনুষ্ঠান হয়। কবির প্রতিকৃতিতে মালা দেন জেলাশাসক (পশ্চিম বর্ধমান) বিভু গোয়েল। পরে, নজরুলগীতি পরিবেশন করেন শিল্পীরা। সকালে আসানসোলের আশ্রম মোড়ে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় ও সদস্য অভিজিৎ ঘটক। জামুড়িয়ার বিবেকানন্দের মিশনের প্রাক্তনীরাও ভার্চুয়ালে অনুষ্ঠান করেন। এ দিন ‘মুক্তপ্রাণ’-এর পক্ষ থেকে কবিকে নিয়ে একটি ডিজিটাল কাব্য সংস্করণ প্রকাশিত হয়। নজরুল গবেষেক হারাধন দত্ত, সুরজিৎ সুলেখাপুত্র, রঞ্জিত সরকার-সহ ২১ জনের কবিতা প্রকাশিত হয়েছে তাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kaji Najrul Islam University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE