×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

করোনা বিধির তোয়াক্কা না করেই মেলায় মানুষের ভিড়

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান ১৫ জানুয়ারি ২০২১ ২৩:৩১
করোনা বিধি উপেক্ষা করেই মেলায় ভিড়।

করোনা বিধি উপেক্ষা করেই মেলায় ভিড়।

কোভিড আবহের মধ্যেই পূর্ব বর্ধমানে দামোদরের সদরঘাটে মাঘী মেলা। এ বার মেলায় অন্য বারের মতো ভিড় ছিল না। তবে মেলায় পুলিশের সামনেই চলল দেদার জুয়াখেলা। শুধু বর্ধমান নয় বাঁকুড়ার বিভিন্ন এলাকা থেকে এই মেলায় আসেন মানুষ।

মাঘের প্রথম দিনে বর্ধমানের সদরঘাটে মাঘী মেলা বসে বহুকাল থেকেই। ইতিহাসবিদ সর্বজিৎ যশ জানিয়েছেন, এক সময়ে দক্ষিণ দামোদর এলাকার বাসিন্দারা মাঘী মেলায় ভিড় করতেন। তাঁরা গরুগাড়ি সাজিয়ে মেলায় আসতেন। মেলা ঘিরে গান বাজনা হত। বর্ধমানের মহারাজও মেলায় অংশ নিতেন। এখন রাজা না থাকলেও মেলার জৌলুস কমেনি।

অন্য বছর দুপুর যত গড়াত ভিড় ততই বাড়ত। পূর্ব বর্ধমানের পলেমপুর রায়না খণ্ডঘোষ-সহ দক্ষিণ দামোদরের বিস্তীর্ণ এলাকার মানুষজন এই মেলায় আসেন। তবে এবার মেলায় ভিড় কম হলেও আয়োজনে কোনও খামতি ছিল না।

Advertisement

খণ্ডঘোষের কুলে গ্রাম থেকে গোটা পরিবার নিয়ে এসেছিলেন রতন দাস। তিনি জানান, বেশ কয়েক বছর ধরেই তিনি পরিবার নিয়ে এই মেলায় আসেন এ বারও ব্যতিক্রম হয়নি। বাঁকুড়া রসুলপুর থেকে মেলায় এসেছিলেন সমীর রায়। তিনি জানান, মেলায় এবার তেমন ভিড় না হলেও জুয়ার আসর চলছে একেবারে পুলিশের নাকের ডগায়। মেলায় জুয়ার আসর নিয়ে বর্ধমান থানার আইসি পিন্টু সাহা বলেন, “খোঁজ নিয়ে দেখছি।”

মেলায় বেশির ভাগ মানুষের মুখে মাস্ক দেখা যায়নি। যদিও প্রশাসনের পক্ষ থেকে মাস্ক পরার জন্য বার বার অনুরোধ করা হচ্ছিল।

Advertisement