Advertisement
১৪ জুন ২০২৪

কাটোয়ায় নতুন পশু হাসপাতাল

প্রাণিসম্পদ বিকাশ দফতর জানায়, ২০১৫-১৬ আর্থিক বর্ষে এক কোটি ২৩ লাখ টাকায় হাসপাতাল তৈরির জন্য দরপত্র নেয় পূর্ত দফতর। পরে এক কোটি ৪৫ লাখ টাকায় সাড়ে ছ’হাজার স্কোয়ার ফুট জায়গার উপরে তৈরি হয় অত্যাধুনিক পশু হাসপাতালটি। দফতর সূত্রে জানা যায়, এক তলার ভবনে রয়েছে ১৫টি ঘর।

নতুন হাসপাতাল। —নিজস্ব চিত্র।

নতুন হাসপাতাল। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কাটোয়া শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ০২:৪০
Share: Save:

দুর্ঘটনায় আহত হয়ে কাতরাচ্ছিল একটি কুকুর। তাকে উদ্ধার করে প্রায় ৫৬ কিলোমিটার দূরের বর্ধমানের পশু হাসপাতালে নিয়ে যেতে কার্যত কালঘাম ছোটে কাটোয়ার যুবকদের। এই দৃশ্য এ বার অতীত হতে চলেছে। মহকুমা প্রশাসনের দাবি, আগামীকাল বৃহস্পতিবার, জেলা সফরে এসে কাটোয়ার অনাদিবাবুর বাগানে তৈরি পশু হাসপাতাটির উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রাণিসম্পদ বিকাশ দফতর জানায়, ২০১৫-১৬ আর্থিক বর্ষে এক কোটি ২৩ লাখ টাকায় হাসপাতাল তৈরির জন্য দরপত্র নেয় পূর্ত দফতর। পরে এক কোটি ৪৫ লাখ টাকায় সাড়ে ছ’হাজার স্কোয়ার ফুট জায়গার উপরে তৈরি হয় অত্যাধুনিক পশু হাসপাতালটি। দফতর সূত্রে জানা যায়, এক তলার ভবনে রয়েছে ১৫টি ঘর। বিদ্যুৎ সংযোগের কাজ প্রায় শেষ। পূর্ত দফতরের সহকারী ইঞ্জিনিয়ার (সমাজ কল্যাণ) অসীম বসু জানান, চার দিকে ফুট পাঁচেকের পাঁচিলও দেওয়া হয়েছে।

কী কী ব্যবস্থা থাকছে এই হাসপাতালে? প্রশাসনের কর্তারা জানান, ডিজিটাল এক্স-রে, আল্ট্রাসনোগ্রাফি, প্রাথমিক অস্ত্রোপচার, প্যাথলজিক্যাল ল্যাব প্রভৃতি থাকছে। মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘‘পূর্ত দফতর কাজ শেষ হওয়ার পরে ‘অ্যানিমাল রিসোর্স বিভাগ’ প্রয়োজনীয় সব জিনিসপত্র দেবে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী এই হাসপাতালের উদ্বোধন করবেন।’’ তিনি আরও জানান, এ ছাড়াও পূর্বস্থলী ১-এ প্রায় ৯০ লাখ টাকা খরচে প্রাণিসম্পদ বিকাশ দফতর (বিএলডিও কার্যালয়) তৈরি হচ্ছে।

এলাকায় এমন হাসপাতাল তৈরির ফলে খুশি জয়ন্তিকা দাস-সহ কাটোয়া মহকুমার পশুপ্রেমীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE