Advertisement
০৩ মে ২০২৪
madhyamik candidate

ছাত্রী-সংখ্যা বাড়লেও কমল মাধ্যমিক পরীক্ষার্থী

মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, এ বছর জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৫,৭৬২ জন। বর্ধমান সদর থেকে মাধ্যমিক পরীক্ষা দেবে ১৪,৮৩৩ জন।

মাধ্যমিক পরীক্ষার্থী।

মাধ্যমিক পরীক্ষার্থী। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫২
Share: Save:

গত বছরের তুলনায় এ বার জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা কমেছে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্যদ। মূল পরীক্ষাকেন্দ্রের সংখ্যা অপরিবর্তিত থাকলেও জেলায় কমছে সাব-সেন্টারের সংখ্যা। করোনার প্রকোপ না থাকাই এর কারণ। আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক শুরু রাজ্যে।

মধ্যশিক্ষা পর্ষদ জানাচ্ছে, এ বছর জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৫,৭৬২ জন। বর্ধমান সদর থেকে মাধ্যমিক পরীক্ষা দেবে ১৪,৮৩৩ জন। তাদের মধ্যে ৭,৩১৬ জন ছাত্রী। কাটোয়া মহকুমা থেকে এ বছর ৫,০৩৪ জন মাধ্যমিক দেবে। তাদের মধ্যে ২০৯৫ জন ছাত্রী। কালনা মহকুমায় ৫,৮৯৫ জন মাধ্যমিক পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ৩৫৫২ জন। গত বছর জেলায় মাধ্যমিক পরীক্ষার্থী ছিল ৫৫,৩৫৯ জন। জেলায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা এ বার বেশি। পরীক্ষার্থীদের মধ্যে ১২,৯৬৩ জন ছাত্রী। ছাত্র ১২,৭৯৯ জন।

পরীক্ষার্থীর সংখ্যা কমার কারণ কি? শিক্ষকদের বড় অংশ জানাচ্ছেন, ২০১৭-র এক নির্দেশিকায় বলা হয়, দশ বছর বয়স না হলে পঞ্চম শ্রেণিতে ভর্তি হওয়া যাবে না। ওই বছর পঞ্চমে ভর্তির সংখ্যা ছিল খুবই কম। সে বছর বছর যারা পঞ্চমে ভর্তি হয়েছিল, তারাই এ বছর মাধ্যমিকে বসবে।

এ বার পরীক্ষার্থীদের কেন্দ্রে বসানোর ক্ষেত্রে দূরত্ববিধি থাকছে না। জেলায় পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১৩৪টি। এর মধ্যে ৯৩টি মূল এবং ৪১টি উপকেন্দ্র। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে সিসি ক্যামেরার ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রের প্রবেশ পথে, বিদ্যালয়ের বারান্দা ও শৌচালয়ে যাওয়ার পথে ক্যামেরা থাকবে। জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) শ্রীধর প্রামাণিক বলেন, ‘‘পর্ষদের নির্দেশিকা মেনে পরীক্ষাকেন্দ্র করা হবে। গত বছরের তুলনায় মূল পরীক্ষাকেন্দ্রের সংখ্যা একই থাকলেও সাব-সেন্টার কমেছে। পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে জেলা শিক্ষা দফতর প্রস্তুত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

madhyamik candidate WBBSE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE