Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Tortoise Smuggling

ব্যাগ খুলতেই বেরোল শতাধিক বিরল প্রজাতির কচ্ছপ! বর্ধমান স্টেশনে জিআরপির হাতে ধৃত এক

শুক্রবার সন্ধ্যায় স্টেশনের প্ল্যাটফর্মে এক ব্যক্তিকে ইতস্তত ঘোরাফেরা করতে দেখে সন্দেহ হয় জিআরপির। সঙ্গে থাকা ব্যাগ খুলতেই বেরিয়ে আসে শতাধিক বিরল প্রজাতির কচ্ছপ।

Image of tortoise recovered

বর্ধমানে বিরল প্রজাতির কচ্ছপ-সহ ধৃত এক ব্যক্তি। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ২০:০৫
Share: Save:

বর্ধমান স্টেশন থেকে আবার কচ্ছপ উদ্ধার। বিরল প্রজাতির কচ্ছপগুলি নিয়ে চন্দননগরে পাচার করার পরিকল্পনা ছিল। কিন্তু জিআরপির নজরদারিতে স্টেশনেই ধরা পড়ে গেলেন এক ব্যক্তি। উদ্ধার হয়েছে ১৪৬টি বিরল প্রজাতির কচ্ছপ।

শুক্রবার সন্ধ্যায় বর্ধমান স্টেশন থেকে বিরল প্রজাতির কচ্ছপ-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করল জিআরপি। ধৃতের নাম আশিস হালদার। নদিয়ার চাকদহ থানার পিকনিক গার্ডেন এলাকায় তাঁর বাড়ি। জিআরপি জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় স্টেশনের ৬-৭ নম্বর প্ল্যাটফর্মে ৯টি ব্যাগ নিয়ে ইতস্তত ঘোরাঘুরি করছিলেন আশিস। তাঁকে দেখে সন্দেহ হয় জিআরপির। নজরদারি শুরু হয় তাঁর উপর। আশিসকে জিজ্ঞাসাবাদ করে কোনও প্রশ্নেরই সদুত্তর পাওয়া যায়নি। এর পর তাঁর সঙ্গে থাকা ব্যাগগুলি তল্লাশি করতে শুরু করে জিআরপি। ব্যাগ থেকে ১৪৬টি কচ্ছপ উদ্ধার হয়। গ্রেফতার করা হয় আশিসকে। কচ্ছপগুলি বিক্রির জন্য চন্দননগরে নিয়ে যাওয়া হচ্ছিল বলে ধৃতকে জিজ্ঞাসাবাদ করে জানতে পেরেছে জিআরপি। শুক্রবারই তাঁকে বর্ধমান সিজেএম আদালতে তোলা হয়। বিচার বিভাগীয় হেফাজতে পাঠিয়ে মঙ্গলবার ধৃতকে আবার আদালতে আনার নির্দেশ দেন সিজেএম।

মামলাটি বন দফতরের হাতে তুলে দেওয়ার জন্য আবেদন জানিয়েছিল জিআরপি। সেই আবেদন মঞ্জুর করেছেন বিচারক। আশিসের ব্যাগ থেকে উদ্ধার হওয়া কচ্ছপগুলিও বন দফতরের হাতে তুলে দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tortoise Smuggling GRP WB Forest Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE