Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Protest

কয়লা মাফিয়াদের বিরুদ্ধে সরব গ্রামবাসীরা

গ্রামবাসীদের বক্তব্য, বেশ কয়েক মাস যাবৎ আসানসোলের দামড়া ও কালীপাহাড়ি এলাকায় অবৈধ ভাবে কয়লা উত্তোলন চলছে। মাঝে মাঝেই ওই সব এলাকায় দেখা যায় ধস হয়েছে, রাস্তায় ফাটল হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ বাহিনী।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ বাহিনী। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
আসানসোল শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৪ ২৩:৫৩
Share: Save:

কয়লা মাফিয়াদের বিরুদ্ধে সরব গ্রামবাসীরা। তাঁদের উপর আক্রমণ হচ্ছে বলে অভিযোগে চলল প্রতিবাদ বিক্ষোভ। যার জেরে উত্তেজনা ছ়ড়াল আসানসোলের দামড়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ বাহিনী।

গ্রামবাসীদের বক্তব্য, বেশ কয়েক মাস যাবৎ আসানসোলের দামড়া ও কালীপাহাড়ি এলাকায় অবৈধ ভাবে কয়লা উত্তোলন চলছে। মাঝে মাঝেই ওই সব এলাকায় দেখা যায় ধস হয়েছে, রাস্তায় ফাটল হয়েছে। সেই সময় প্রশাসন এসে গ্রামবাসীদের অন্যত্র সরিয়ে দেয়। কিন্তু কোনও রকম স্থায়ী সমাধান হয় না। সে জন্য গ্রামবাসীরা কয়লা মাফিয়াদের বিরুদ্ধে সরব হয়েছেন ও অবৈধ ভাবে কয়লা উত্তোলনে বাধা দেন তাঁরা। অভিযোগ, প্রথমে গ্রামবাসীদের সংখ্যা কম থাকায় কয়লা মাফিয়রা গ্রামবাসীদের মারধর করে তাড়িয়ে দেয়। পরে গ্রামের মানুষেরা দলে দলে প্রতিবাদে নামলে এলাকা ছেড়ে পালাতে বাধ্য হয় কয়লা মাফিয়ারা।

স্থানীয় সূত্রে খবর, কয়লা মাফিয়াদের তাড়িয়ে কয়লা উত্তোলনের সমস্ত সামগ্রীতে আগুন লাগিয়ে দেওয়া হয়। এই খবর পাওয়ার পরে আসানসোল দক্ষিণ থানার থেকে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এলাকায় চাপা উত্তেজনা রয়েছে। এলাকার বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে সন্তোষ সিং, পাপ্পু মাঝি-সহ একাধিক কয়লা মাফিয়ারা বাইরে থেকে এসে এই এলাকায় অবৈধ ভাবে কয়লা উত্তোজন চালিয়ে যাচ্ছেন আর সাধারণ বাসিন্দারা ধসের আতঙ্কে দিন কাটাচ্ছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest coal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE