Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
Durgapur Steel Plant

বোনাস আদায়ে ‘রক্তস্বাক্ষর’ সংগ্রহ

ঘটনাচক্রে, কত বোনাস দেওয়া হবে, শ্রমিক সংগঠন ও কর্তৃপক্ষের সঙ্গে গত বৈঠকে ঐক্যমত হয়নি। পাশাপাশি, সেল সূত্রে জানা গিয়েছে, আগামী ১০ অক্টোবর, অর্থাৎ পুজোর পরে বোনাস নিয়ে বৈঠক হবে।

সই সংগ্রহপত্র। নিজস্ব চিত্র

সই সংগ্রহপত্র। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৮:২১
Share: Save:

বোনাসের দাবিতে আন্দোলন অব্যাহত ডিএসপি কারখানায়। তবে বুধবার ‘রক্তস্বাক্ষর’ করে বিক্ষোভ দেখায় আইএনটিইউসি। সংগঠনের তরফে কারখানার গেটের সামনে শতাধিক কর্মী নিজেদের রক্ত দিয়ে সই করেন। অন্য দিকে, ডিএসপি-র অন্য শ্রমিক সংগঠনগুলির তরফেও কারখানার দু’নম্বর গেটের ভিতরে বিক্ষোভ দেখানো হয়।

Advertisement

পুজোয় এ বার এখনও বোনাস পাননি ডিএসপি-র কর্মীরা। সোমবার থেকে লাগাতার বিক্ষোভ কর্মসূচি চলছে। মঙ্গলবার কারখানার সাতটি শ্রমিক সংগঠন সিটু, আইএনটিটিইউসি, আইএনটিইউসি, বিএমএস, এআইটিইউসি, এআইইউটিইউসি এবং এইচএমএসের নেতৃত্বে বিক্ষোভ হয়। তাতে যোগ দেন কারখানার কর্মীরাও। তবে বুধবার অভিনব আন্দোলন শুরু করল আইএনটিইউসি। সংগঠনের নেতা রানা সরকার, দেবাশিস চৌধুরীর দাবি, ২০২১-২২ অর্থবর্ষে প্রায় ১৬ হাজার কোটি টাকা লাভ করেছে সেল। অথচ, পুজোর আগে বোনাস দেওয়ার বিষয়ে কোনও হেলদোল নেই কর্তৃপক্ষের। তাই রক্তস্বাক্ষর করে বিক্ষোভ দেখানো হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সকালে কারখানার গেটের সামনে আঙুলে সুচ ফুটিয়ে রক্তের বার করে আবেদনপত্রে লাগিয়ে দেওয়া হয়। এ দিকে, কারখানার দু’নম্বর গেটের ভিতরে আইএনটিইউসি-সহ সাতটি শ্রমিক সংগঠনের বিক্ষোভে শামিল হন কারখানার কর্মীরা। সেখান থেকে মিছিল করে ইডি (ওয়ার্কস) বিল্ডিংয়ে জমায়েত করা হন তাঁরা। শ্রমিক সংগঠনগুলির তরফে জানানো হয়, আজ, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে ইডি (ওয়ার্কস) বিল্ডিংয়ে বিক্ষোভ সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

ঘটনাচক্রে, কত বোনাস দেওয়া হবে, শ্রমিক সংগঠন ও কর্তৃপক্ষের সঙ্গে গত বৈঠকে ঐক্যমত হয়নি। পাশাপাশি, সেল সূত্রে জানা গিয়েছে, আগামী ১০ অক্টোবর, অর্থাৎ পুজোর পরে বোনাস নিয়ে বৈঠক হবে। শ্রমিক সংগঠনগুলির আশঙ্কা, তা হলে পুজোর আগে আর বোনাস পাওয়া যাবে না। এর পর থেকেই বিক্ষোভে সাতটি শ্রমিক সংগঠন। তাদের দাবি, ৪৫ হাজার টাকা বোনাস চাওয়া হয়েছে। এখনও কর্তৃপক্ষের তরফে কোনও সদর্থক বার্তা পাওয়া যায়নি। পুজোর আগেই এই পরিমাণ বোনাস দিতে হবে। এ প্রসঙ্গে ডিএসপির মুখ্য জনসংযোগ আধিকারিক বেদবন্ধু রায় জানান, শ্রমিক সংগঠনগুলির সঙ্গে আলোচনা চলছে। তবে এ দিন উৎপাদন ব্যাহত হয়নি বলে জানিয়েছেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.