Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Abhishek Banerjee

অভিষেক-রুজিরাকে জেরা, রাজ্য সরকারকেও ‘সতর্কবার্তা’ দিল শীর্ষ  আদালত

সুপ্রিম কোর্ট বলেছে, অভিষেক এবং তাঁর স্ত্রী রুজিরাকে জেরা করতে ইডি কর্তারা কলকাতায় আসবেন ঠিকই, তবে রাজ্য সরকারকেও সজাগ থাকতে হবে!

ইডি কর্তাদের নিরাপত্তার দায়িত্ব পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের।

ইডি কর্তাদের নিরাপত্তার দায়িত্ব পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৫:২০
Share: Save:

কলকাতায় জেরা করতে যাওয়া নিয়ে শীর্ষ আদালতের কাছে ‘নালিশ’ জানিয়েছিল ইডি। জবাবে আদালত বাংলার সরকারকেই সমঝে চলতে বলল।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট বলেছে, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্ত্রী রুজিরাকে জেরা করতে ইডি কর্তারা কলকাতায় আসবেন ঠিকই, তবে রাজ্য সরকারকেও সজাগ থাকতে হবে! কেন না, কলকাতায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বা তাঁর স্ত্রীকে জেরা করতে গিয়ে যদি ইডি কর্তার নিরাপত্তা ‘বিঘ্নিত’ হয়, তবে তার দায় চাপবে সরকারের উপরেই।

ইডি-র নালিশের কারণ অবশ্য কলকাতায় তাদের পূর্ব অভিজ্ঞতা। এর আগে নারদ-কাণ্ডে বাংলার দুই তৎকালীন মন্ত্রী এবং দুই রাজনৈতিক ব্যক্তিত্বকে জেরা করতে এসে নিজাম প্যালেসে বিক্ষোভের মুখে পড়েছিলেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সম্ভবত সেই অভিজ্ঞতা এখনও তাজা ইডি-র গোয়েন্দাদের স্মৃতিতে। কেন না, মঙ্গলবার সুপ্রিম কোর্ট যখন অভিষেক এবং রুজিরার পক্ষে রায় দিচ্ছে অর্থাৎ জানাচ্ছে কলকাতায় এসেই ইডিকে জিজ্ঞাসাবাদ করতে হবে এবং তা করতে হবে ২৪ ঘণ্টার নোটিস দিয়ে, তখন দিল্লি হাই কোর্টকে ইডি জানিয়েছিল, কলকাতায় গিয়ে এর আগে ঘেরাও হতে হয়েছিল ইডি-র গোয়েন্দাদের।

নারদার সময়ের অভিজ্ঞতার কথা ইডি সুপ্রিম কোর্টকে বেশ বিস্তারিত ভাবেই জানিয়েছিল মঙ্গলবার। তাঁরা জানান, আগের বার দেখা গিয়েছিল, জেরার আগেই অফিসারদের ঘিরে ফেলা হচ্ছে, তাঁদের বিক্ষোভের মুখেও পড়তে হয়েছে বার বার। এমনকি, কলকাতায় তদন্ত করতে এসে তাঁরা দেখেছে, জেরার সময় খোদ রাজ্যের তৎকালীন আইন মন্ত্রী হাজির থাকছেন সেখানে। যা তদন্তকে প্রভাবিত করতে পারে বলে জানিয়েছিল ইডি। তার জবাবেই রাজ্যকে সতর্ক হতে বলে আদালত।

মঙ্গলবার ইডি-র বক্তব্য শোনার পরই অন্তর্বর্তী নির্দেশে রাজ্য সরকারকে সতর্ক করে শীর্ষ আদালত। বিচারপতি বলেন, ইডির কর্তাদের যেন যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করে রাজ্য সরকার। এ ব্যাপারে পশ্চিমবঙ্গের পুলিশ এবং কলকাতা পুলিশ কমিশনারকেও সতর্ক করে আদালত বলেছে, যদি ইডি-র নিরাপত্তায় কোনও বিঘ্ন ঘটে, তবে তার জন্য রাজ্য সরকারই দায়ী হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee Rujira Banerjee Rujira Naroola
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE