Advertisement
০১ মে ২০২৪
Business in Bengal

রাজ্য সরকারের উদ্যোগে জানুয়ারির শেষ সপ্তাহে কলকাতায় বসছে আন্তর্জাতিক ট্রেড এক্সপো

আগামী ২৫ জানুয়ারি থেকে বিশ্ব বাংলা মেলা বা মিলনমেলা প্রাঙ্গণে হবে ‘গ্লোবাল ট্রেড এক্সপো ২০২৩’। চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। গত বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের (বিজিবিএস) অংশ হিসেবে শহরে ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো’-র আয়োজন করা হয়েছিল।

এ বার শিল্প মেলার আয়োজন করছে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম।

এ বার শিল্প মেলার আয়োজন করছে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১২:৪০
Share: Save:

রাজ্য সরকারের উদ্যোগে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে কলকাতায় বসছে আন্তর্জাতিক ট্রেড এক্সপো ২০২৩। আগামী ২৫ জানুয়ারি থেকে বিশ্ব বাংলা মেলা বা মিলনমেলা প্রাঙ্গণে বসছে এই বাণিজ্যমেলা। চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত। গত বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের (বিজিবিএস) অংশ হিসেবে শহরে ‘বেঙ্গল গ্লোবাল ট্রেড এক্সপো’-র আয়োজন করা হয়েছিল। এ বার শিল্প মেলার আয়োজন করছে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম। এই মেলায় অংশ নেবে একাধিক বণিকসভা এবং বেসরকারি শিল্প সংস্থা। নিগম সূত্রে খবর, দেশের বণিক মহলের সঙ্গে ১৫টি দেশের প্রতিনিধি এবং বণিক মহলের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছে এই এক্সপোতে। শিল্প দফতর সূত্রে খবর, শুধু যে বাণিজ্য ক্ষেত্রেই এই সমস্ত বিনিয়োগকারীদের অংশগ্রহণ করতে বলা হবে এমনটা নয়। পশ্চিমবঙ্গে থাকা বিভিন্ন পর্যটন কেন্দ্রগুলিকেও এই পাঁচদিনের বাণিজ্য সম্মেলনে তুলে ধরা হবে। সেই সব পর্যটন কেন্দ্রে বিনিয়োগ করলে শিল্পপতিরা যে লাভের মুখ দেখবেন, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে ।

শিল্প দফতরের এক আধিকারিক জানিয়েছেন, এই সম্মেলনকে আন্তর্জাতিক স্তরে নিয়ে যেতে রাজ্য সরকার সবরকম সহায়তা দেবে নিগমকে। তাই রাজ্য সরকারের পরিকাঠামগত যাবতীয় বিষয় এই শিল্প সম্মেলনে তুলে ধরা হবে। রাজ্যের পরিবহণ, শিল্পবান্ধব পরিবেশ, শিল্প প্রকল্প রূপায়ণে সরকারি সহায়তা-সহ নানা বিষয় তুলে ধরা হবে এই মেলায়। এবং বৃহৎ থেকে শুরু করে, ছোট শিল্প স্থাপনে রাজ্য সরকার যে প্রতিটি ক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে তা ওই ১৫টি দেশের বিনিয়োগকারীদের সামনে তুলে ধরবেন শিল্পোন্নয়ন নিগমের কর্তারা। মন্ত্রী শশী পাঁজা শিল্প দফতরের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও শিল্প সম্মেলনের আয়োজন হচ্ছে রাজ্যে। তাই এই সম্মেলনে তাঁর ভূমিকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ হবে বলে মনে করছেন শিল্প দফতরের কর্তারা। ২৯ তারিখে পাঁচ দিনের সম্মেলন শেষ হলে রাজ্য সরকার বড় অঙ্কের বিনিয়োগের প্রতিশ্রুতি পাবে বলেও আশাবাদী শিল্প দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Trade Expo 2023 Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE