Advertisement
০৮ মে ২০২৪
BGBS 2022

BGBS: রাজ্যে ব্রিটিশ বিনিয়োগ! বড়সড় প্রতিনিধিদল নিয়ে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ইংল্যান্ড

সম্মেলনে আদানি গোষ্ঠীর গৌতম আদানি, রিলায়্যান্স কর্তা মুকেশ অম্বানীর অংশগ্রহণ কার্যত নিশ্চিত। এ ছাড়াও হাজির থাকবেন দেশবিদেশের শিল্পপতিরা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২২ ১৫:৫১
Share: Save:

আগামী ২০ ও ২১ এপ্রিল নিউটাউনের বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে বসছে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন (বিজিবিএস)-এর আসর। তাতে হাজির থাকার কথা দেশের প্রথম সারির শিল্পপতিদের। এ বার বাংলায় বিনিয়োগের লক্ষ্যে বাণিজ্য সম্মেলনে বিশাল প্রতিনিধিদল আসছে সাগরপার থেকে। সূত্রের খবর, ইংল্যান্ডের ৪৯ জন শিল্পপতি ও শিল্পকর্তাদের মিলিত দল হাজির থাকবে সম্মেলনে।

একুশের নীলবাড়ির লড়াইয়ে বিপুল জয়ের পর তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, এ বার তাঁর পাখির চোখ রাজ্যে কর্মসংস্থান তৈরি করা। সে জন্য বিনিয়োগের লক্ষ্যে ঝাঁপাবে তাঁর সরকার। সেই অনুযায়ী এর মধ্যেই একাধিক শিল্পপতির সঙ্গে বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। বিনিয়োগকারীদের বাংলায় বিনিয়োগের পথ দেখাতে মুম্বই গিয়েও বাণিজ্য সম্মেলনে আলোচনা সেরে ফেলেছেন মমতা। নবান্নে এসে রাজ্যের প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন আদানি গোষ্ঠীর প্রধান গৌতমপুত্র। এ বার বিজিবিএসে ব্রিটেন থেকে মস্ত বাণিজ্য প্রতিনিধিদলের আসার খবর পাওয়া গেল। মূলত, বাংলায় বিনিয়োগ সম্ভাবনা খতিয়ে দেখার পাশাপাশি বাংলার শিল্পমহলের সঙ্গেও মুখোমুখি আলোচনা সারার কথা ব্রিটেনের শিল্পপতিদের।

কলকাতায় ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার নিক লো বলেন, ‘‘বিজিবিএসে এত বড় প্রতিনিধিদল আসছে, তা নিয়ে আমি অত্যন্ত উৎসাহিত। আমাদের দুই দেশের প্রধানমন্ত্রীরা গত বছর মে মাসে ভারত ও ইংল্যান্ডের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা আরও প্রসারিত করার অঙ্গীকার করেছেন। আমরা সেই পথেই হাঁটছি। ইংল্যান্ডের সংস্থা ব্যবসা সম্পসারণের কথা ভাবছে। এই প্রেক্ষিতে তাদের ব্যবসা বৃদ্ধি করার জায়গা করে দেওয়ার পাশাপাশি নতুন বিনিয়োগ আকর্ষণেও এ বারের বিজিবিএসে নতুন অধ্যায় রচিত হবে বলে আশা রাখছি।’’

২০ এপ্রিল, বুধবার থেকে শুরু হচ্ছে দু’দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। এ বারের সম্মেলনে আদানি গোষ্ঠীর প্রধান গৌতম আদানি, রিলায়্যান্সের মুকেশ অম্বানীর অংশগ্রহণ কার্যত নিশ্চিত। এ ছাড়াও হাজির থাকবেন দেশবিদেশের বহু শিল্পপতি। সরকারের আশা, সম্মেলন থেকেই বাংলায় বিনিয়োগের বড়সড় প্রস্তাব আসবে। প্রসঙ্গত, দিল্লি গিয়ে এই বাণিজ্য সম্মেলন উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। তবে মোদী আসছেন কি না তা এখনও স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE