Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BJP

BJP in Supreme Court: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বিজেপি

আসন্ন ১০৮টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন প্রয়োজন, এই আর্জি নিয়ে হাই কোর্টে গিয়েছিল বিজেপি। কিন্তু বুধবার সেই মামলায় হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, বাস্তব পরিস্থিতি জরিপ করে রাজ্য নির্বাচন কমিশনই সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হল বিজেপি।

— ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫২
Share: Save:

আসন্ন ১০৮টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কি না, তার সিদ্ধান্ত রাজ্য নির্বাচন কমিশনের উপরই ছেড়েছিল কলকাতা হাই কোর্ট। এ বার হাই কোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গেল বিজেপি। দ্রুত শুনানির আর্জি জানিয়ে প্রধান বিচারপতি এনভি রামানা, বিচারপতি এএস বোপানা ও বিচারপতি হিমা কোহলীর বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেছেন বিজেপি-র আইনজীবী পরমজিৎ পটওয়ালিয়া। শুক্রবার মামলার শুনানি হতে পারে। এই মামলায় আগেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে রেখেছে রাজ্য।

আসন্ন ১০৮টি পুরসভার ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন প্রয়োজন, এই আর্জি নিয়ে হাই কোর্টে গিয়েছিল বিজেপি। কিন্তু বুধবার সেই মামলার হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, বাস্তব পরিস্থিতি জরিপ করে রাজ্য নির্বাচন কমিশনই সিদ্ধান্ত নেবে পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন রয়েছে কি না।

বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হল বিজেপি। তাদের দাবি, পুরভোট অবাধ ও সুষ্ঠু করতে কেন্দ্রীয় বাহিনী ছাড়া চলবে না। দ্রুত শুনানির আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণও করা হয়েছে। বিজেপি সূত্রে দাবি, শুক্রবার সকালে এই আবেদনের শুনানি হতে পারে।

কলকাতা হাই কোর্ট ১২ ঘণ্টার মধ্যে কমিশনকে কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিদ্ধান্ত নিতে বলেছে। সূত্রের খবর, বুধবার রাতে এ নিয়ে বৈঠকে বসেছিল কমিশন। হাজির ছিলেন, রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি। সেখানে পরিস্থিতি খতিয়ে করে রাজ্য পুলিশ দিয়েই ভোট করানোয় সায় দেয় কমিশন। প্রয়োজনে আরও চার হাজার বাহিনী মোতায়েন করা হবে বলে কমিশনকে রাজ্য পুলিশের তরফ থেকে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE