Advertisement
০৪ মে ২০২৪
Chandrima Bhattacharya and BJP

অসংসদীয় শব্দ! অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনল বিজেপি

শুক্রবার বিধানসভায় বাজেট আলোচনার শেষ বক্তা হিসেবে বক্তৃতা করছিলেন অর্থ প্রতিমন্ত্রী। সেই সময় তিনি নাটাবাড়ির বিজেপি বিধায়ক মিহির গোস্বামীর বিরুদ্ধে অসংসদীয় শব্দ প্রয়োগ করেন বলে অভিযোগ বিজেপির।

image of Chandrima Bhattacharya

চন্দ্রিমা অবশ্য স্বাধিকারভঙ্গের প্রস্তাবে বিব্রত নন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৮
Share: Save:

অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনল বিজেপি পরিষদীয় দল। শুক্রবার বিধানসভার বাজেট আলোচনার শেষ বক্তা হিসেবে বক্তৃতা করছিলেন অর্থ প্রতিমন্ত্রী। সেই সময় তিনি নাটাবাড়ির বিজেপি বিধায়ক মিহির গোস্বামীর বিরুদ্ধে অসংসদীয় শব্দ প্রয়োগ করেন বলে অভিযোগ আনেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। বিধানসভা অধিবেশন শেষ হওয়ার কিছুক্ষণ আগে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের দফতরে গিয়ে লিখিত ভাবে স্বাধিকারভঙ্গের প্রস্তাব জমা দিয়েছেন।

তৃণমূল পরিষদীয় দলের পাল্টা অভিযোগ, অধিবেশনের প্রথমার্ধে বক্তৃতা করার সময় বিজেপি বিধায়ক মিহির বাজেটের সমালোচনা করতে গিয়ে অর্থ প্রতিমন্ত্রীকে আক্রমণ করেন। তারই জবাব দিয়েছেন চন্দ্রিমা। এই ঘটনায় কোনও ভাবেই স্বাধিকারভঙ্গ নয়। তৃণমূল পরিষদীয় দলের এমন যুক্তি মানতে চাননি বিজেপি বিধায়করা। তাই তড়িঘড়ি লিখিত ভাবে স্বাধিকারভঙ্গের নোটিসটি জমা দেওয়া হয়েছে স্পিকারের দফতরে।

বিধানসভার একটি সূত্রের খবর, চন্দ্রিমার যে শব্দ প্রয়োগ নিয়ে বিজেপি পরিষদীয় দল আপত্তি তুলেছে, সেই শব্দটি স্পিকার বিধানসভার কার্যবিবরণী থেকে বাদ দিয়েছেন। তাই ওই শব্দটি বাদ দেওয়ার পর স্বাধিকারভঙ্গের নোটিস গৃহীত হবে কি না, তা নিয়েও সংশয় থাকছেই। বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা বলেন, ‘‘অর্থ প্রতিমন্ত্রী নিজের বক্তৃতায় একটি অসংসদীয় শব্দের ব্যবহার করেছেন। তিনি মিহির গোস্বামীকে অমানুষ বলেছেন। আমরা সেই কারণেই প্রতিবাদ জানিয়ে একটি স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনছি। শাসকদল বলেই আমাদের বিরোধীদের অমানুষ বলা হবে? সংসদে তৃণমূল সাংসদ অসংসদীয় শব্দ বলবেন। এই ধরনের ঘটনা আমরা সহ্য করব না। তাই আমরা এই প্রস্তাব আনছি।’’

বিজেপির এই প্রস্তাবের পাল্টা চন্দ্রিমা বলেন, ‘‘ওরা স্বাধিকারভঙ্গের নোটিস আনছে এটা ওদের বিষয়। কিন্তু যে ভাবে আমাকে অপমান করা হল, সেটা তো দেখল না। যিনি নোটিস জমা দিয়েছেন, সেই সময় তিনি অধিবেশন কক্ষে ছিলেন না। থাকার প্রয়োজন বোধ করেননি। আমি এই স্বাধিকারভঙ্গের নোটিসকে ভয় পাচ্ছি না। কিন্তু যে বিধায়ক আমাকে অপমান করেছেন, তার বিরুদ্ধে ওদের মহিলা বিধায়করা চুপ রইলেন।’’ তাঁর আরও সংযোজন, আসলে যাঁদের কোনও কাজ থাকে না। তাঁরা এ সবই করে বেড়ান। আগামী সোম ও মঙ্গলবার অধিবেশন হয়েই বাজেট অধিবেশন স্থগিত হয়ে যাবে। আবার অধিবেশন শুরু হওয়ার কথা ৬ মার্চ। চলবে ১৩ মার্চ পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrima Bhattacharya BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE