Advertisement
১১ মে ২০২৪
assembly

Assembly monsoon season: শাস্তি প্রত্যাহারের প্রস্তাব আনবে বিজেপি

বিধানসভার বর্ষাকালীন অধিবেশন শুরু হয়েছে শুক্রবার। শোকপ্রস্তাব হয়ে অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে এ দিন।

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৭:১২
Share: Save:

আদালতের পরামর্শ মেনে বিধানসভার চলতি অধিবেশনেই ৭ জন বিধায়কের শাস্তি প্রত্যাহারের আর্জি জানিয়ে প্রস্তাব আনতে চলেছে বিজেপি। দু’টি আলাদা ঘটনায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ মোট ৭ জন বিজেপি বিধায়ককে নিলম্বিত (সাসপেন্ড) করেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তাঁদের সাসপেনশন প্রত্যাহারের জন্য বিধানসভার কার্যবিধির ৬০ নম্বর ধারায় আগামী সোমবারই দলের অন্য বিধায়কদের তরফে প্রস্তাব আনা হচ্ছে বলে বিরোধী দল সূত্রের খবর।

বিধানসভার বর্ষাকালীন অধিবেশন শুরু হয়েছে শুক্রবার। শোকপ্রস্তাব হয়ে অধিবেশন মুলতুবি হয়ে গিয়েছে এ দিন। বিধায়কদের সাসপেনশনের বিষয়টির মীমাংসা না হওয়ায় অধিবেশনের আগে সর্বদল বৈঠক বা এ দিন শোকপ্রস্তাবে অংশগ্রহণ করেননি বিজেপির কেউ। বাজেট অধিবেশনের শুরুতেই রাজ্যপালের ভাষণে বাধা ও বিশৃঙ্খলা তৈরির অভিযোগে প্রথমে নিলম্বিত করা হয়েছিল বিজেপির দুই বিধায়ক মিহির গোস্বামী ও সুদীপ মুখোপাধ্যায়কে। পরে আবার অধিবেশনের মধ্যে শাসক ও বিরোধী পক্ষের সদস্যদের মধ্যে সংঘর্ষ, মারামারির ঘটনার জেরে অনির্দিষ্ট কালের জন্য নিলম্বিত করা হয় বিরোধী দলনেতা শুভেন্দু, বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গা, বিধায়ক শঙ্কর ঘোষ, দীপক বর্মণ এবং নরহরি মাহাতোকে। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। কিন্তু আদালত পরামর্শ দিয়েছে, বিধানসভার মধ্যেই বিষয়টি আগে মেটানোর চেষ্টা করতে হবে। সেই অনুযায়ীই বিধানসভায় প্রস্তাব আনার প্রস্তুতি নিচ্ছে বিরোধী দল। প্রাক্তন এক বর্ষীয়ান বিধায়কের মতে, ‘‘নিয়ম অনুযায়ী, যে দলের বিধায়ক সাসপেন্ডেড, বিধানসভায় সেই দলের অন্যে কোনও সদস্য শাস্তি প্রত্যাহারের জন্য প্রস্তাব দিতে পারেন। আবার সরকার পক্ষের তরফেও কেউ প্রস্তাব এনে শাস্তি তুলে নেওয়ার জন্য স্পিকারের কাছে আবেদন জানাতে পারেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

assembly BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE