Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Asansol By Election 2022: সরি মোদী স্যর, চেষ্টা করেও পারলাম না, লিখলেন অগ্নিমিত্রা, হেরে গিয়েও যুদ্ধ জারির শপথ

বাবুলের দলত্যাগের পরে এই আসন কঠিন ছিল বিজেপি-র কাছে। নিজে থেকে তিনি প্রার্থী হতে চাননি বলে নাম ঘোষণার পরে জানিয়েছিলেন অগ্নিমিত্রা।

মোদীকে ট্যাগ করে টুইট অগ্নিমিত্রার।

মোদীকে ট্যাগ করে টুইট অগ্নিমিত্রার। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ১৯:৩৮
Share: Save:

বিধানসভা নির্বাচনে জিতেছিলেন বটে। কিন্তু লোকসভায় যাওয়া হল না অগ্নিমিত্রা পালের। উপনির্বাচনে বিপুল ভোটে হার মানতে হয়েছে বিজেপিকে। আর সেই হারের পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দুঃখ প্রকাশ করলেন আসানসোল দক্ষিণের বিধায়ক। টুইটে প্রধানমন্ত্রীকে ট্যাগ করে লিখলেন, ‘দুঃখিত মোদীজি। আমি আমার সর্বস্ব দিয়ে চেষ্টা করেও এই আসন আপনাকে দিতে পারলাম না।’ একই সঙ্গে লিখেছেন, ‘আমার লড়াই ছিল বাংলার গণতন্ত্র রক্ষা করা। পশ্চিমবঙ্গে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে।’ সব শেষে মোদীকে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন অগ্নিমিত্রা।

বাবুলের দলত্যাগের পরে এই আসন কঠিন ছিল বিজেপির কাছে। দলের বিধায়ক তথা রাজ্যের অন্যতম সাধারণ সম্পাদক অগ্নিমিত্রাকে প্রার্থী করেছিল বিজেপি। নিজে থেকে আসানসোলে প্রার্থী হতে চাননি অগ্নিমিত্রা। তাঁর নাম ঘোষণার পরে নিজেই জানিয়েছিলেন সে কথা। বিধানসভা নির্বাচনেও এই লোকসভা এলাকায় ফল ভাল ছিল না বিজেপির। ২০১৯-এর ফলাফলের নিরিখে সাতটি বিধানসভাতেই এগিয়ে থাকলেও আসানসোল দক্ষিণ এবং কুলটিতে জয় পেয়েছিল গেরুয়া শিবির। উপনির্বাচনে অবশ্য নিজের কেন্দ্রেও পিছিয়ে থেকেছেন অগ্নিমিত্রা। বরং কুলটি আসনে কিছুটা এগিয়ে। আর সব মিলিয়ে তিন লাখেরও বেশি ভোটে পরাজয়।

কিন্তু হারের পরে মোদীর উদ্দেশে টুইট করলেন কেন অগ্নিমিত্রা? রাজনৈতিক মহলের বক্তব্য, ২০১৪ সালে বাবুল সুপ্রিয়কে জেতাতে আসানসোলে এসেছিলেন নরেন্দ্র মোদী। জনসভায় বলেছিলেন, ‘‘হামে বাবুল চাহিয়ে।’’ মোদীর কথা শুনেছিল আসানসোল। ৭০ হাজারের বেশি ভোটের ব্যবধানে তৃণমূলের শ্রমিকনেত্রী দোলা সেনকে হারান বাবুল। আসানসোল লোকসভা আসনের অন্তর্গত সাতটি বিধানসভা এলাকার মধ্যে পাঁচটিতেই বিজেপি জয় পেয়েছিল। জামুড়িয়ায় সিপিএম এবং পাণ্ডবেশ্বরে জেতে তৃণমূল। পাঁচ বছর পরে আরও ভাল ফল হয় আসানসোল কেন্দ্রে। ২০১৯ সালের লোকসভা ভোটে সাতটির মধ্যে সাতটি বিধানসভা এলাকাতেই জয় পেয়ে বাবুল তৃণমূলের মুনমুন সেনকে হারান প্রায় দু’লাখ ভোটে। সেই ভোটেও বাবুলের জন্য ভোট চান মোদী। প্রধানমন্ত্রীর সেই ভালবাসার আসানসোল ধরে রাখতে না পারার গ্লানি থেকেই শনিবার অগ্নিমিত্রা এমন টুইট করেন বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

রাজ্য বিজেপি শুধু নয়, দলের কেন্দ্রীয় নেতৃত্বের কাছেও আসানসোল খুবই গুরুত্বপূর্ণ। ২০১৪ সালে গোটা দেশে মোদী হাওয়া দেখা গেলেও বাংলায় সে ভাবে তা কাজ করেনি। দার্জিলিঙে গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে জোট করে জয় ছাড়া একমাত্র আসানসোলেই একক শক্তিতে জিতেছিল বিজেপি। সেই আসানসোল হারাতে হল শনিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Agnimitra Paul BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE