Advertisement
২৪ জুলাই ২০২৪
Meri Mati Mera Desh

দিদির পাড়ার মাটি যাবে মোদীর বাগানে, মাথায় ‘অমৃত কলস’ তুললেন সুকান্ত, মিশল ‘মা-মাটি’

গত জুলাই মাসে ‘মেরা মাটি, মেরা দেশ’ নামে কর্মসূচি ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারই অঙ্গ হিসাবে দেশের বিভিন্ন প্রান্তের মাটি সংগ্রহে নেমেছে বিজেপি। রবিবার কলকাতার তিন জায়গার মাটি সংগ্রহ হল।

A photograph of West Bengal BJP presdient Sukanta Majumdar

‘মেরা মাটি, মেরা দেশ’ কর্মসূচি সফল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় যান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ২১:৪১
Share: Save:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষিত ‘মেরা মাটি, মেরা দেশ’ কর্মসূচির অঙ্গ হিসাবে কালীঘাটের মাটি যাবে দিল্লিতে। মিশবে ‘অমৃত বাটিকা’র জমিতে। রবিবার সন্ধ্যায় কেন্দ্রীয় সরকারের কর্মসূচি সফল করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাড়ায় যান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। সংগ্রহ করেন কালীঘাট মন্দিরের মাটি। মায়ের দুয়ারের মাটি সংগ্রহের পাশাপাশি সুকান্ত রবিবার সকালে গিয়েছিলেন জোড়াসাঁকো ঠাকুরবাড়িতেও। সেখানকার মাটি সংগ্রহের পরে যান দক্ষিণ কলকাতায় বিজেপির প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের বাসভবনে। সেখান থেকেও মাটি সংগ্রহ করেন তিনি।

প্রসঙ্গত, জুলাই মাসের শেষ রবিবার তাঁর ‘মন কী বাত’ অনুষ্ঠানে এই কর্মসূচির কথা জানিয়েছিলেন মোদী। সরকারি কর্মসূচি হলেও পরে সব রাজ্যের বিজেপি নেতৃত্বকেও এতে অংশ নিতে বলেন। তার অঙ্গ হিসাবে রাজ্য বিজেপির কাছেও ‘বাংলার মাটি’, ‘বাংলার গাছ’ দিল্লিতে পাঠানোর নির্দেশ আসে। কেন্দ্র এবং বিজেপির তরফে দাবি করা হয়, স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষেই এই কর্মসূচি। স্বাধীনতা সংগ্রামীদের পাশাপাশি স্বাধীনতার পরে যে সব সৈনিক দেশের জন্য প্রাণ দিয়েছেন তাঁদের শ্রদ্ধা জানাতে এই কর্মসূচি।

ঠিক হয়, শহিদদের গ্রাম বা শহর থেকে মাটির কলসি করে মাটি নিয়ে যেতে হবে দিল্লিতে। এর নাম হবে ‘অমৃত কলস’। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭,৫০০ কলসি মাটি দিল্লিতে পৌঁছবে। এ ছাড়া ৭,৫০০ জায়গা থেকে দিল্লিতে যাবে গাছের চারা। ঠিক হয়েছে, দেশের বিভিন্ন জায়গার মাটি আর গাছ দিয়ে দিল্লিতে তৈরি হবে একটি নতুন বাগান। মোদীই তার নামকরণ করেছেন। ‘অমৃত বাটিকা’ নামের সেই বাগান তৈরি হবে নয়াদিল্লির জাকির হোসেন মার্গে ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল’ চত্বরে। বাগানের ওই গাছ কোথা থেকে আনা হয়েছে, তা নিয়েও একটি শিলালিপি থাকবে। বিজেপির দাবি, প্রধানমন্ত্রী অতীতে যে ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ স্লোগান দিয়েছেন তারই অঙ্গ হবে এই বাগান। সেই সঙ্গে দিল্লিতে নতুন এক পর্যটন কেন্দ্রও গড়ে উঠবে।

অগস্ট মাস থেকেই রাজ্য বিজেপি এই কর্মসূচি শুরু করে দেয়। জেলায় জেলায় মাটি ও গাছ সংগ্রহ চলতে থাকে। ব্লক স্তরে গ্রামের মাটি সংগ্রহ করে রাখা হয়েছে। প্রতি ব্লক থেকে এক জন করে নেতা দিল্লিতে যাবেন মাটি নিয়ে। রাজ্যস্তরের নেতারাও এই কর্মসূচিতে অংশ নিয়েছেন। তবে ধূপগুড়ি উপনির্বাচন থাকায় সুকান্ত এই কর্মসূচিতে অংশ নিতে পারেননি। রবিবার কলকাতার তিন জায়গার মাটি সংগ্রহ করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Sukanta Majumdar West Bengal BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE