Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Rastashree

রাস্তাশ্রী প্রকল্প শুরু করার অর্থ নেই রাজ্যের হাতে, দাবি শুভেন্দুর, অভিযোগ ওড়ালেন মন্ত্রী

মুখ্যমন্ত্রীর ঘোষিত এই প্রকল্পের দায়িত্বে রয়েছে পঞ্চায়েত দফতর। বিরোধী দলনেতার এমন অভিযোগ মানতে নারাজ পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার।

image of suvendu adhikari and pradip majumder

রাস্তা নিয়ে বিবাদ শুভেন্দু-প্রদীপের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ২০:৫১
Share: Save:

রাস্তাশ্রী প্রকল্প শুরু করার মতো রাজ্য সরকারের হাতে পর্যাপ্ত অর্থ নেই। এমনটাই দাবি করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার সন্ধ্যায় নিজাম প্যালেসের সাংবাদিক বৈঠকে নন্দীগ্রাম বিধায়ক বলেন, ‘‘বিধানসভায় মুখ্যমন্ত্রী রাস্তাশ্রী প্রকল্প শুরু কথা বলেছিলেন। এই প্রকল্পে ১২ হাজার কিলোমিটার রাস্তার নির্মাণ করা হবে বলে ঘোষণা হয়েছিল। অথচ পর্যাপ্ত টাকা সরকারের হাতে নেই।’’ তিনি আরও বলেন, ‘‘দ্বাদশ অর্থ কমিশনের টাকায় রাস্তা সারানো যাবে না। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার টাকাও খরচ করা যাবে না। আরআইডিএফের টাকাও খরচ করা যাবে না। তাই রাজ্য সরকারের কাছে নতুন রাস্তা নির্মাণ বা সড়ক মেরামতের কোনও টাকাই নেই। সরকারের রাজস্ব থেকেই এই খরচ করতে হবে।’’ কিন্তু ঘোষিত প্রকল্প রূপায়নে রাজ্য সরকারের হাতে পর্যাপ্ত অর্থ নেই বলেই দাবি করেছেন বিরোধী দলনেতা।

মুখ্যমন্ত্রীর ঘোষিত এই প্রকল্পের দায়িত্বে রয়েছে পঞ্চায়েত দফতর। বিরোধী দলনেতার এমন অভিযোগ মানতে নারাজ পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার। তিনি বলেন, ‘‘কে কী বলল তাতে আমার জবাব দেওয়ার কিছুই নেই। সবার আগে জানা দরকার, রাজ্য সরকার এই প্রকল্পের জন্য প্রাথমিক ভাবে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। সেই বরাদ্দ দিয়েই প্রকল্পের কাজ শুরু হবে। প্রয়োজন হলে অর্থ দফতর আরও বরাদ্দ করতে পারে।’’ এমন জবাব দিয়ে বিরোধী দলনেতাকে খোঁচাও দিয়েছেন পঞ্চায়েত মন্ত্রী। তাঁর কথায়, ‘‘কেন্দ্রীয় সরকার তো নানা ভাবে আমাদের পাওনা টাকা আটকে রেখেছে, তাতে রাস্তা কেন, আবাস যোজনার কাজ বাংলায় আটকে থাকেনি। আমরা আবাস যোজনার জন্যও দেড় হাজার কোটি টাকা বরাদ্দ করে কাজ করছি।’’

প্রসঙ্গত, গত ফ্রেব্রুয়ারি মাসের ১৫ তারিখে রাজ্য বাজেট বক্তৃতায় রাস্তাশ্রী প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেই ঘোষণার সময় থেকেই রাজ্যের এই প্রকল্পের বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিরোধী দলনেতা। কিন্তু জানা যাচ্ছে, মার্চ মাসের শেষ সপ্তাহেই এই প্রকল্পের কাজ শুরু হতে পারে। মুখ্যমন্ত্রী সময় দিলেই এই কর্মসূচির দিনক্ষণ আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করবে নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suvendu Adhikari Pradip Majumder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE