Advertisement
০২ মে ২০২৪
Subhas Sarkar

Subhas Sarkar: বেঙ্গল ফাইলস সুভাষের মুখে, পাল্টা বিরোধীদের

‘কাশ্মীর ফাইলস’ ছবিতে কাশ্মীরি পণ্ডিতদের ‘গণহত্যা ও ঘরছাড়া’ হওয়ার উপাখ্যান যে ভাবে দেখানো হয়েছে, তা নিয়ে প্রভূত বিতর্ক হয়েছে।

সুভাষ সরকার।

সুভাষ সরকার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ০৭:২৫
Share: Save:

‘কাশ্মীর ফাইল্‌স’-এর মতো আগামী দিনে রাজ্যের মানুষ ‘বেঙ্গল ফাইল্‌স’ দাবি করবেন। তৃণমূল কংগ্রেসের আমলে রাজ্যের বর্তমান পরিস্থিতির কথা তুলে ধরতে গিয়ে এমনই মন্তব্য করলেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তাঁর ওই মন্তব্যের জন্য কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ও তাঁর দল বিজেপিকে পাল্টা বিঁধেছে তৃণমূল, সিপিএম-সহ বিরোধীরা।

বাঁকুড়ার পোয়াবাগানে একটি কর্মসূচিতে বক্তব্য রাখতে গিয়ে রবিবার সুভাষ দাবি করেন, “বীরভূমের বগটুই-সহ রাজ্যের বিভিন্ন জায়গায় যে ভাবে গণহত্যা হচ্ছে, তাতে ‘কাশ্মীর ফাইল্‌স’-এর মতো বেঙ্গল ‘ফাইল্‌স’ও করতে হবে। পরিস্থিতি এমনই হয়ে দাঁড়িয়েছে।” প্রসঙ্গত, ‘কাশ্মীর ফাইল্‌স’ ছবিতে কাশ্মীরি পণ্ডিতদের ‘গণহত্যা ও ঘরছাড়া’ হওয়ার উপাখ্যান যে ভাবে দেখানো হয়েছে, তা নিয়ে প্রভূত বিতর্ক হয়েছে। যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির অন্য নেতা-মন্ত্রীরা ওই ছবির পক্ষে কার্যত প্রচার করেছেন। আবার সিঙ্গাপুরের মতো দেশ ‘বিভাজনের ছবি’ তুলে ধরার কারণ দেখিয়ে ‘কাশ্মীর ফাইল্‌স’ সম্প্রচার নিষিদ্ধ করেছে। কিছু দিন আগে এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নাম না করে ওই ধরনের ছবি না দেখার আবেদন জানিয়েছেন।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে তৃণমূলের জাতীয় মুখপাত্র সুখেন্দুশেখর রায় বলেন, ‘‘আগে তো উত্তরপ্রদেশ ফাইল্‌স তৈরি করতে হবে! ভুয়ো এনকাউন্টারে এক হাজার মানুষকে মারা হয়েছে। সেখানকার ধর্ষণ, হত্যার ধারাবাহিক ঘটনাবলি নিয়ে এ রকম কিছু ভাবতে হবে বিজেপিকে।’’ বাঁকুড়ার তালড্যাংরার তৃণমূল বিধায়ক অরূপ চক্রবর্তীর বক্তব্য, ‘‘এ রাজ্যে হিন্দুর শবদেহ সৎকারে হাত লাগান মুসলিমেরা। ইদের আগে ইফতারের আয়োজন করেন হিন্দুরা। এখানে কোনও বিভেদের জায়গা নেই। মূর্খের স্বর্গে বাস করেন বলেই এমন মন্তব্য করেন সুভাষবাবুরা।”

বিজেপিকে বিঁধে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর বক্তব্য, ‘‘কে কী করবেন, জানি না। কিন্তু আমাদের প্রশ্ন, গুজরাট ফাইল্‌স কবে হবে? আর বেঙ্গল ফাইল্‌স যদি করতে হয়, তা হলে আগে দেখাতে হবে বাংলা বরাবর এগিয়ে থাকা রাজ্য ছিল। দেশ ভাগ করেছিল ব্রিটিশরা এবং তার সঙ্গে বাংলা ভাগ করতে অগ্রণী ভূমিকা ছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়দের। এ সব ইতিহাস না বলে যদি উল্টোপাল্টা জিনিস দেখাতে যান, তা হলে কিন্তু পার পাবেন না!’’

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও সোমবার বহরমপুরে এই প্রসঙ্গে বলেছেন, ‘‘ভারতকে শক্তিশালী করার জন্য নয়, দুর্বল করার জন্য ‘কাশ্মীর ফাইল্‌স’ করা হয়েছে। পরিকল্পিত ভাবে দেশের মানুষের মধ্যে সাম্প্রদায়িক বিভাজন তৈরির ফাইল। ওটা তো বিজেপির প্রচার কর্মসূচি। তাই বিজেপি-শাসিত রাজ্যে কর মুকুব করা হয়। সে ভাবে ‘বেঙ্গল ফাইল্‌স’ করলে আমরা মানব কেন?’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Subhas Sarkar BJP The Kashmir Files
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE