Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sports Politics

কেন্দ্রীয় সরকারের ক্রীড়া ক্ষেত্রে বরাদ্দ নিয়ে বিধানসভায় জোর দ্বন্দ্ব অরূপ-ডিন্ডার

এক সময় বাদানুবাদ দ্বন্দ্বে পৌঁছলে হস্তক্ষেপ করতে বাধ্য হন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এই সময় আবারও অরূপ দাবি করেন, বিধানসভায় অসত্য তথ্য পেশ করে বিজেপি বিধায়ক অধিবেশনকে ভুল বুঝিয়েছেন।

(বাঁ দিকে) অরূপ বিশ্বাস। অশোক ডিন্ডা (ডান দিকে)।

(বাঁ দিকে) অরূপ বিশ্বাস। অশোক ডিন্ডা (ডান দিকে)। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৭:৫৪
Share: Save:

ক্রীড়া ক্ষেত্রে কেন্দ্রীয় বরাদ্দ নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় জোর দ্বন্দ্ব হল ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস ও ক্রিকেটার-বিধায়ক অশোক ডিন্ডার মধ্যে। বুধবার প্রশ্নোত্তর পর্বে ময়নার বিজেপি বিধায়ক অশোক প্রশ্ন করেন, কেন্দ্রীয় সরকার রাজ্যের ক্রীড়া ক্ষেত্রে উন্নয়নে ও নতুন স্টেডিয়াম নির্মাণের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করলেও তা পেতে আগ্রহ দেখাচ্ছে না রাজ্য। ক্রীড়া দফতর এ বিষয়ে অনুমোদন না দেওয়ায় রাজ্যের পাওনা আটকে গিয়েছে। এ ক্ষেত্রে কি ক্রীড়া দফতর সেই বরাদ্দ পেতে কোনও পদক্ষেপ করছে? জবাবে ক্রীড়ামন্ত্রী বলেন, ‘‘এই সংক্রান্ত বিষয়ে কোনও তথ্য তাঁর দফতরের কাছে নেই। বিজেপি বিধায়ক অসত্য বলছেন, সদনকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন।’’ পাল্টা প্রাক্তন ক্রিকেটার অশোক দাবি করেন, ছ’টি রাজ্য এই বরাদ্দ পেয়ে গিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের সদিচ্ছার অভাবেই এই অর্থ পাচ্ছে না। এরপরেই উত্তপ্ত বাক্যবিনিময় শুরু হয় বিধানসভায়।

এক সময় বাদানুবাদ দ্বন্দ্বে পৌঁছলে হস্তক্ষেপ করতে বাধ্য হন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এই সময় আবারও অরূপ দাবি করেন, বিধানসভায় অসত্য তথ্য পেশ করে বিজেপি বিধায়ক অধিবেশনকে ভুল বুঝিয়েছেন। স্পিকার এই সংক্রান্ত বিষয়ে অশোককে যাবতীয় তথ্যপ্রমাণ-সহ তাঁর দফতরে জমা দিতে নির্দেশ দেন। পরে ময়নার বিজেপি বিধায়ক বলেন, ‘‘ছ’টি রাজ্য কেন্দ্রীয় যুব ও ক্রীড়া মন্ত্রক থেকে ক্রীড়ার উন্নয়নের জন্য অর্থ পাচ্ছেন। তাঁরা নিজ নিজ রাজ্যে হকির স্টেডিয়াম তৈরি করার পাশাপাশি অন্য খেলার উন্নয়নেও অর্থ খরচ করছে। আর বাংলা দিন দিন পিছিয়ে পড়ছে। তাই আমি কেন্দ্রীয় যুব ও ক্রীড়া মন্ত্রক থেকে এই সংক্রান্ত বিষয়ে যাবতীয় তথ্য স্পিকারে দফতরে জমা দেব।’’ তবে মন্ত্রী অরূপের পাল্টা দাবি, এই সংক্রান্ত কোনও তথ্য আমাদের কাছে আসেনি। কোনও ক্ষেত্রে যদি সাই এর কাছে এই ধরনের অর্থ এসে থাকে, তা হলে তার জবাবদিহি করার দায়িত্ব আমাদের নয়। বিজেপি বিধায়ক যখন রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন তখন তাঁকেই সেই অভিযোগ প্রমাণ করতে হবে।

পাশাপাশি ক্রীড়ামন্ত্রী জানিয়েছেন, ২০ কোটি টাকা ব্যয় করে সল্টলেক যুবভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামের পাশেই একটি অ্যাস্ট্রোটার্ফের হকি স্টেডিয়াম তৈরি করা হচ্ছে। যার জন্য সব অর্থই খরচ করছে রাজ্য সরকার। এ ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার কোনও অর্থ দেয়নি। তাই রাজ্য সরকার হকি-সহ অন্যান্য খেলার বিষয় উদাসীন বলে বিজেপি বিধায়কের এই অভিযোগ সত্য নয় বলেই দাবি করেছেন অরূপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE