Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dengue & BJP MLA

স্বাস্থ্যমন্ত্রী মমতাকে ডেঙ্গি নিয়ে বিজেপি বিধায়কদের ছয় জিজ্ঞাসা, প্রশ্ন কেন্দ্রীয় বরাদ্দের ব্যবহার নিয়েও

মঙ্গলবার আচমকাই স্বাস্থ্য ভবনে হাজির হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়করাও ছিলেন তাঁর সঙ্গে। যদিও তাঁরা শেষ পর্যন্ত স্বাস্থ্য ভবনে ঢুকতে পারেননি।

BJP MLAs sent a letter to Chief minister Mamata Banerjee for Dengue

রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি বিজেপি বিধায়কদের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৩
Share: Save:

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন বিজেপি বিধায়করা। মঙ্গলবার আচমকাই স্বাস্থ্য ভবনে উপস্থিত হন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বিজেপি বিধায়করাও ছিলেন তাঁর সঙ্গে। যদিও তাঁরা শেষ পর্যন্ত স্বাস্থ্য ভবনে ঢুকতে পারেননি। তার পরেই বিধানসভায় ফিরে মুখ্যমন্ত্রীকে চিঠি লেখেন বিজেপি বিধায়করা। মোট ২৪ জন বিধায়ক এই চিঠিতে স্বাক্ষর করেছেন।

চিঠিতে ডেঙ্গি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে, তা বিস্তারিত জানতে চেয়ে মোট ছ’টি প্রশ্ন করা হয়েছে। সেখানে স্বাস্থ্য সংক্রান্ত খাতে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ অর্থ কী ভাবে খরচ করা হয়েছে তা জানতে চেয়েছেন বিজেপি বিধায়করা। বিজেপি বিধায়করা লিখেছেন, গত বার রাজ্যে ডেঙ্গি ভয়াবহ আকার নিয়েছিল। সেই ঘটনা থেকে রাজ্য সরকার কোনও শিক্ষা নেয়নি। তাই এ বারও রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি ভয়াবহ চেহারা নিয়েছে বলেই মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে শুরু উল্লেখ করেছেন গেরুয়া শিবিরের বিধায়করা।

জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের (এনএইচএম) অধীনে সম্প্রদায়ভিত্তিক স্বাস্থ্য সচেতন ব্যবস্থাপনা উদ্যোগে কেন্দ্রীয় সরকার কত পরিমাণ অর্থ বরাদ্দ করেছে? সেই খাতে প্রাপ্ত অর্থ কোন কোন পথে খরচ করা হয়েছে? এবং সেই অর্থের মধ্যে কত টাকা বেতন বাবদ দেওয়া হয়েছে, তা চিঠিতে জানতে চাওয়া হয়েছে। ডেঙ্গি রুখতে ‘ভেক্টর কন্ট্রোল টিম’ (ভিসিটি) ও ভিলেজ রিসোর্স পার্সন (ভিআরপি)-তে কত অর্থ ব্যয় করা হয়েছে? এডিস মশার বাড়বাড়ন্ত রুখতে রাজ্য স্বাস্থ্য দফতর কী পদক্ষেপ করেছে? তা-ও জানাতে বলা হয়েছে।

কটাক্ষের সুরে প্রশ্ন করা হয়েছে যে, ডেঙ্গিপ্রবণ এলাকা চিহ্নিত করতে কি পশ্চিমবঙ্গ সরকার কোনও ব্যবস্থা রেখেছে? ডেঙ্গি পরিস্থিতি মোকাবিলার জন্য যুদ্ধকালীন পরিস্থিতিতে কী কী পদক্ষেপ করা হয়েছে? ডেঙ্গি নিয়ে এলাকাভিত্তিক বিভাজনের ক্ষেত্রে যে পদক্ষেপ করা হয়েছে তার কারণও জানতে চেয়েছেন বিজেপি বিধায়করা। ডেঙ্গি নিয়ে রাজ্য সরকার সঠিক তথ্য দিচ্ছে না বলে অভিযোগও চিঠিতে করা হয়েছে। এমনকি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রককেও যে ডেঙ্গি সংক্রান্ত বিষয়ে নতুন তথ্য দেওয়া হচ্ছে না, তা-ও চিঠিতে মুখ্যমন্ত্রীকে অভিযোগের সুরে জানিয়েছে শুভেন্দুর নেতৃত্বাধীন বিধায়ক দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE