Advertisement
০৮ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

মহিলাদের উপরে নির্যাতন সন্ধানে ফের দল পাঠাচ্ছেন নড্ডা, পদ্মের পাঁচ মহিলা সাংসদ আসছেন বাংলায়

সোমবার বিজেপির তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, বিজেপির এই নতুন ‘তথ্যানুসন্ধান দল’টি রাজ্যের বিভিন্ন এলাকায় ঘুরে শুধু মহিলাদের সঙ্গেই কথা বলবেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নড্ডা।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জগৎ প্রকাশ নড্ডা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২২:০১
Share: Save:

বিজেপির অভিযোগ, রাজ্যের পঞ্চায়েত ভোট পর্বে মহিলাদের উপরেও অত্যাচার হয়েছে। এ ব্যাপারে পাওয়া বেশ কিছু অভিযোগ খতিয়ে দেখতে বাংলায় আরও একটি ‘তথ্যানুসন্ধান দল’ পাঠাতে চলেছে বিজেপি। ওই দলে থাকবেন শুধুমাত্র বিজেপির মহিলা সাংসদেরাই। সোমবার বিজেপির তরফে একটি প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, বিজেপির এই নতুন ‘তথ্যানুসন্ধান দল’টি রাজ্যের বিভিন্ন এলাকায় ঘুরে শুধু মহিলাদের সঙ্গেই কথা বলবেন। পঞ্চায়েত পর্বে হওয়া নানারকম হিংসার ঘটনা এবং তার জেরে হওয়া সমস্যার কথা জানতে চাইবেন তাঁরা। তার পর তাঁরা রিপোর্ট দেবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডাকে। যদিও রাজ্যের শাসক দল তৃণমূলের দাবি, এই দ্বিতীয় তথ্য অনুসন্ধান দলটি সমস্যার কথা শুনতে আসছে না। তারা সমস্যার ঘোঁট পাকাতে আসছে।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট পর্বের হিংসার অভিযোগ খতিয়ে দেখতে ইতিমধ্যেই রাজ্যে এসেছে বিজেপির একটি তথ্যানুসন্ধান কমিটি। চার সদস্যের ওই কমিটিতে ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিজেপি সাংসদ রবিশঙ্কর প্রসাদ, বিজেপি সাংসদ তথা মুম্বই পুলিশের প্রাক্তন কমিশনার সত্যপাল সিংহ, বিজেপি সাংসদ রাজদীপ রায়, বিজেপির জাতীয় সহ-সভাপতি তথা সাংসদ রেখা বর্মা। সোমবার যে দ্বিতীয় তথ্যানুসন্ধান দলটি পশ্চিমবঙ্গে পাঠানোর কথা ঘোষণা করেছে বিজেপি, তাতে রয়েছেন বিজেপির লোকসভা এবং রাজ্যসভার মোট পাঁচ জন মহিলা সাংসদ। ওই দলের মাথায় রয়েছেন সরোজ পাণ্ডে। রাজ্যসভার সাংসদ সরোজ এর আগে বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক ছিলেন। তিনি ছাড়া ওই দলে থাকছেন বিজেপির লোকসভা সাংসদ রমা দেবী, অপরাজিতা সারেঙ্গি এবং সন্ধ্যা রায় এবং রাজ্যসভার সাংসদ কবিতা পাটিদার। বিজেপি সূত্রে খবর, দলের সর্বভারতীয় সভাপতি নড্ডার নির্দেশেই ওই দল আসছে বাংলায়। বিজ্ঞপ্তিতে ওই দলটির আসার দিন ক্ষণ না জানালেও মনে করা হচ্ছে, মঙ্গলবার না হলেও বুধবার চলে আসবে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন এলাকা ঘুরে দেখবে ওই দল।

রাজ্যে বিজেপির প্রথম তথ্য অনুসন্ধান দলের নেতৃত্বে থাকা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর বাংলায় এসে বলেছিলেন, ‘‘মমতার সরকার গণতন্ত্রের লজ্জা। পঞ্চায়েত ভোটের জন্য ৪৫ জন মারা গিয়েছেন এই রাজ্যে। এমনকি, গণনার দিনও অশান্তি হয়েছে। আমি বাংলার মানুষকে আশ্বাস দিচ্ছি, বিজেপি লড়াই করবে।’’ ওই সফরে বাসন্তীতে গিয়ে বিজেপির মহিলা কর্মীদের সঙ্গে দেখাও করেছিলেন রবিশঙ্কর। বিজেপি সূত্রে খবর, সেখানে বেশ কিছু বিজেপির মহিলা কর্মী, অত্যাচারের অভিযোগ করেন। বৃহস্পতিবার সেই সফরের তিন দিনের মধ্যেই বিজেপির তরফে মহিলাদের উপর অত্যাচারের অভিযোগ খতিয়ে দেখতে নতুন তথ্য অনুসন্ধান কমিটির ঘোষণা করা হল।

উল্লেখ্য, সোমবার এই কমিটি ঘোষণার কিছু আগেই একটি টুইট করে রবিশঙ্কর জানিয়েছিলেন, ‘‘পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট পর্বে যে হিংসা হয়েছে, তাতে বহু নির্দোষের মৃত্যু হয়েছে। ঘটনাচক্রে তার মধ্যে কংগ্রেস এবং বাম কর্মীরাও রয়েছেন। তা সত্ত্বেও জানি না কেন? সীতারাম ইয়েচুরি বা কংগ্রেস এ নিয়ে একটি কথাও বলছেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE