Advertisement
০৭ মে ২০২৪
Lok Sabha election 2024

ভোটের দেওয়াল লিখনে ‘নব সংস্কৃতি’ চায় বিজেপি, দলের বৈঠকে অচেনা পথে হাঁটার নির্দেশ নেতৃত্বের

মঙ্গলবারের বৈঠকে বলা হয়েছে, এখন থেকেই রাজ্য জুড়ে দেওয়াল দখল শুরু করে দিতে হবে। যদি এক বার দখল করা দেওয়ালে অন্য দল লিখে দেয়, তবে আবার সেই দেওয়াল সাদা রং করে লিখতে হবে।

BJP wants write walls for Lok Sabha Election 2024 after getting no objection certificate from house owner

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ২২:৩১
Share: Save:

অনেক রাজ্যেই ভোটের সময়ে দেওয়াল লেখার রেওয়াজ ইদানীং আর দেখা যায় না। কিন্তু ফ্লেক্স, ব্যানারের সময়েও দেওয়াল লিখন বঙ্গ ভোটের অঙ্গ। শুধু তাই নয়, দেওয়াল দখল নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া যায় যে কোনও ভোট এলেই। এ বার বিজেপিও দেওয়াল লিখতে চায়। এখন থেকেই গ্রামে, শহরে দেওয়াল দখল করতেও চায়। কিন্তু তাতেও নতুন এক সংস্কৃতি আনার ভাবনা নিয়েছে।

সাধারণ ভাবে দেওয়ালে রাজনৈতিক বার্তা লেখা হলেও বাড়ির মালিকের অনুমতি নেওয়া হয় না। বাড়ির বাইরের অংশ পছন্দের রং করানোর পরেও রাজনৈতিক দল সেখানে প্রতীক এঁকে ভোট চায়। অনেক প্রতিবাদ করেন। তাতে সংঘাতও হয়। আবার অনেকে ‘দেওয়ালে লিখবেন না’ বলে ঘোষণাও দিয়ে রাখেন। তা সত্ত্বেও দেওয়াল লেখা চলে। এ বার বিজেপি চাইছে সেই সংস্কৃতির বদল আসুক। যে বাড়ির দেওয়াল লেখা হবে তার মালিকের থেকে প্রয়োজনে দলীয় কর্মীদের ‘নো অবজেকশন সার্টিফিকেট’ (এনওসি) লিখিয়ে নিতে হবে। এর জন্য নির্দিষ্ট ফর্মও তৈরি করেছে রাজ্য বিজেপি। ‘আপত্তি নেই’ জানানোর সেই ফর্মে বাড়ির মালিককে দিয়ে সই করিয়ে নিতে হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

তবে এই নিয়ম মানার জন্য বসে থাকলে চলবে না বলেও কর্মীদের নির্দেশ রাজ্য নেতৃত্বের। মঙ্গলবারের বৈঠকে বলা হয়েছে, এখন থেকেই রাজ্য জুড়ে দেওয়াল দখল শুরু করে দিতে হবে। যদি এক বার দখল করা দেওয়ালে অন্য দল লিখে দেয়, তবে আবার সেই দেওয়াল সাদা রং করে লিখতে হবে। এ নিয়ে সংঘাত হলে বুথ স্তরের কর্মীদের লড়াইয়ের মানসিকতা রাখতে হবে বলেও জানিয়েছেন নেতারা। গ্রামে বা শহরে যে সব দেওয়াল নিয়ে অতীতে বিতর্ক হয়নি সেগুলি বাদ দিয়ে বাকি ক্ষেত্রে যতটা সম্ভব ক্ষেত্রে বাড়ির মালিকের সঙ্গে কথা বলেই দেওয়াল দখল এবং লেখার কথা ভাবতে হবে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অন্য বিষয়গুলি:

Lok Sabha Election 2024 BJP election campaign
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE