Advertisement
১০ মে ২০২৪
Black Fungus

Black Fungus: ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্ক বাড়ছে, সংক্রমণ ঠেকাতে কী করণীয়, নির্দেশিকা রাজ্য সরকারের

ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার রাতে হরিদেবপুরের বাসিন্দা শম্পা চক্রবর্তীর মৃত্যু হয়। এর পরই রাজ্যের তরফে জারি হয় নির্দেশিকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৪:১৭
Share: Save:

করোনার সংক্রমণের আবহে নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় মিউকোরমাইকোসিস নামে চিহ্নিত এই ছত্রাক-ঘটিত রোগে ইতিমধ্যেই রাজ্যে মৃত্যু ঘটেছে এক মহিলার। এই পরিস্থিতিতে শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে একটি সাধারণ নির্দেশিকা জারি করা হয়েছে। তাতে স্পষ্ট বলা হয়েছে, ‘অবহেলা করলে প্রাণঘাতী হতে পারে মিউকোরমাইকোসিস’। ওই নির্দেশিকায় ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ শনাক্তকরণ এবং করণীয় সম্পর্কে প্রাথমিক তথ্য রয়েছে।

দেশ জুডে় মূলত করোনা রোগীদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার ঘটনা সামনে আসছে। তবে করোনা রোগী ছাড়া অন্যরাও এই রোগে আক্রান্ত হচ্ছেন। শরীর দুর্বল হলে মূলত বাসা বাধে এই ছত্রাক। স্বাস্থ্য দফতরের নির্দেশিকা বলছে, ডায়াবেটিসের রোগী, বেশি দিন আইসিইউ-তে থাকা রোগী, দীর্ঘ দিন স্টেরয়েডের ব্যবহারকারী, কো-মর্বিডিটি যুক্ত ব্যক্তিদের ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের সম্ভাবনা বেশি। ‘অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস’ (এমস) জানিয়েছে, সাধারণত খাবার, মাটি এবং বাতাস থেকেই এই সংক্রমণ মানুষের শরীরে ছড়ায়।

গ্রাফিক- শৌভিক দেবনাথ।

ব্ল্যাক ফাঙ্গাস রোগে জ্বর, চোখে-নাকে ব্যথা, মাথা ব্যথা, নাকের চামড়া বিবর্ণ দেকানো, দেখতে অসুবিধা হওয়া, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, কফ, রক্তবমির মতো সমস্যা এমনকি মানসিক ভারসাম্যেও সমস্যা দেখা দিচ্ছে বলে জানিয়েছে ওই নির্দেশিকা। পাশাপাশি, সংক্রমণের সন্দেহ হলে বিন্দুমাত্র সময় নষ্ট না করে দ্রুত প্রয়োজনীয় পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Coronavirus in West Bengal Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE