Advertisement
০২ মে ২০২৪
DYFI Brigade Rally

‘ইনসাফ’ চেয়ে বাবার হাত ধরে চুঁচুড়া থেকে ব্রিগেডে জন্মান্ধ ছেলে

বামেরা ব্রিগেড সমাবেশ ডাকলেই বাবার সঙ্গে পৌঁছে যান অনির্বাণ। রবিবারও ব্যতিক্রম হল না। অনির্বাণ পোলবার আলিনগর ইয়াসিন মণ্ডল স্কুলের শিক্ষক।

image of anirban in brigade

ব্রিগেডের পথে বাবার সঙ্গে অনির্বাণ মুখোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ১২:২৯
Share: Save:

প্রতিবন্ধী আন্দোলন-সহ একাধিক গণ আন্দোলনের শরিক। বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের দাবিতেও পথে নেমেছিলেন তিনি। মিনাক্ষী মুখোপাধ্যায়ের নেতৃত্বে ‘ইনসাফ যাত্রা’তেও পা মিলিয়েছিলেন। সেই জন্মান্ধ অনির্বাণ মুখোপাধ্যায় এ বার ব্রিগেডে ডিওয়াইএফআই সমাবেশে। চুঁচুড়ার কামারপাড়া থেকে বাবার হাত ধরে চলে এসেছেন ব্রিগেডে। ‘ইনসাফ’-এর দাবিতে।

বামেরা ব্রিগেড সমাবেশ ডাকলেই বাবার সঙ্গে পৌঁছে যান অনির্বাণ। রবিবারও ব্যতিক্রম হল না। অনির্বাণ পোলবার আলিনগর ইয়াসিন মণ্ডল স্কুলের শিক্ষক। তাঁর কথায়, ‘‘রাজ্যে যা চলছে, যে ভাবে চাকরি দেওয়ার নামে দুর্নীতি হয়েছে, কেন্দ্র-রাজ্য যে ভাবে ‘চোর-পুলিশ খেলছে’, এর বিরুদ্ধে ইনসাফ চাইতে পথে নেমে সোচ্চার হতে হবে। পথে প্রতিবাদ করতে হবে।’’ তাই চুঁচুড়া থেকে ট্রেন ধরে রবিবারও ব্রিগেডমুখী তিনি।

অনির্বাণের বাবা চুনিলাল মুখোপাধ্যায়ের বয়স ৬৭ বছর। তিনি ১৯৭৭ সাল থেকে যত বার বামেদের ডাকে ব্রিগেড হয়েছে, তত বার গিয়েছেন। গত ১০টি সভায় ছেলেকে নিয়ে পৌঁছে গিয়েছেন বাম নেতৃত্বের কথা শুনতে। হাওড়া থেকে বাম কর্মী-সমর্থকদের সঙ্গে পা মিলিয়ে ব্রিগেডের ময়দানে হাজির থেকেছেন আগেও। তিনি জানিয়েছেন, আগামী দিনেও মানুষের দাবি আদায়ে এ ভাবেই পথে নামবেন। ছেলেকেও সেই শিক্ষাই দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DYFI Brigade Rally DYFI CPM Brigade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE