Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Summer Vacation in West Bengal

গরমের ছুটি আর কত দিন? স্কুল খোলার তারিখ জানতে চেয়ে শিক্ষা দফতরকে চিঠি দিল পর্ষদ

রাজ্যে স্কুলগুলিতে গরমের ছুটি চলছে প্রায় এক মাস হতে চলল। শিক্ষা দফতর থেকে পর্ষদকে স্কুল খোলার বিষয়ে এখনও স্পষ্ট কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। তাই চিঠি দিয়ে তা জানতে চাওয়া হয়েছে।

Board has asked Education Department the date of reopening schools in Bengal.

গত ২ মে স্কুলগুলিতে গরমের ছুটি পড়েছিল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৩:৩৬
Share: Save:

প্রায় এক মাস হতে চলল। রাজ্যে সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি চলছে। স্কুল কবে খুলবে, জানতে চেয়ে এ বার শিক্ষা দফতরকে চিঠি দিল মধ্যশিক্ষা পর্ষদ। আর কত দিন গরমের ছুটি চলবে, জানতে চাওয়া হয়েছে সরকারের কাছে।

গত ২ মে থেকে স্কুলে গরমের ছুটি শুরু হয়েছিল। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। তার পর ৫ তারিখ থেকে স্কুল খোলা হবে কি না, সে বিষয়ে শিক্ষা দফতরের মতামত জানতে চাওয়া হয়েছে। সূত্রের খবর, পর্ষদ থেকে একটি চিঠি গিয়েছে দফতরে।

হিসাব মতো, ২৪ মে থেকে সরকারি স্কুলগুলিতে ছুটি পড়ার কথা ছিল। কিন্তু তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছুটির কথা ঘোষণা করেন। সেই সময় সরকারের নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। তার পর সরকারের তরফে এ বিষয়ে আর কোনও নির্দেশিকা আসেনি। তাই স্কুল কবে খুলবে, স্পষ্ট নয় পর্ষদের কাছেও।

নির্ধারিত সময়ের আগেই এ বার গরমের ছুটি পড়েছিল স্কুলগুলিতে। সে ক্ষেত্রে, স্কুল খোলার দিনও আরও এগিয়ে আসবে কি না, জানতে চেয়েছে পর্ষদ।

এ দিকে, স্কুল খোলার তারিখ জানতে চেয়ে পর্ষদের কাছে অভিভাবক এবং স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে বহু প্রশ্ন আসছে। কিন্তু কোনওটারই সঠিক জবাব দেওয়া যাচ্ছে না।

মে মাসে কয়েক দিন বৃষ্টি হলেও বর্তমানে রাজ্যে বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। বরং আগামী কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বেশ খানিকটা। কোথাও কোথাও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হলেও গরমের অস্বস্তি জারি থাকবে প্রায় সর্বত্র, তেমনটাই জানাচ্ছে আলিপুর। এই পরিস্থিতিতে ৫ জুন অর্থাৎ, আগামী সোমবার থেকে সরকারি স্কুল খুলবে, না কি গরমের ছুটির মেয়াদ আরও বৃদ্ধি পাবে, তা নিয়ে ধন্দে অনেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE