×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

বিএসএনএল ঠিকা কর্মীদের অভাব অভিযোগ শুনতে রাজি হলেন না রাজ্যপাল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:৫৯
রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: পিটিআই।

রাজ্যপাল জগদীপ ধনখড়। ছবি: পিটিআই।

বিএসএনএল-এর ঠিকা শ্রমিকরা রাজ্যপালের সময় চেয়েছিলেন তাঁদের অভাব অভিযোগের কথা জানাতে। তাঁদের সঙ্গে দেখা করতে রাজি নন রাজ্যপাল জগদীপ ধনখড়। তার প্রতিবাদ জানিয়ে ৩০ সেপ্টেম্বর ধর্মতলায় ধিক্কার মিছিলের ডাক দিলেন বিএসএনএলের ঠিকা শ্রমিকরা।

ঠিকা শ্রমিক সংগঠন কন্ট্রাক্টস ওয়ার্কার্স ইউনিয়ন অফ বিএসএনএলের সভাপতি অমিতাভ ভট্টাচার্য বলেন, ‘‘গত প্রায় ১৫-১৬ মাস ধরে বিএসএনএলের প্রায় চার হাজার ঠিকা শ্রমিক বেতন পাচ্ছেন না। বেআইনি ভাবে ছাটাইও করা হচ্ছে তাঁদের।” অমিতাভবাবুর কথায়, দীর্ঘদিন বেতন না পেয়ে, এই লকডাউন এবং কোভিড পরিস্থিতিতে আর্থিক সঙ্কট সামলাতে না পেরে আত্মঘাতী হয়েছেন অন্তত ১২ জন বিএসএনএল ঠিকা কর্মী।

ওই বিষয়গুলি জানাতে অমিতাভবাবুদের সংগঠন ৩০ সেপ্টেম্বর রাজ্যপালের সঙ্গে দেখা করার সময় চেয়েছিল। সংগঠনের সদস্যদের অভিযোগ, রাজ্যপাল দেখা করতে রাজি হননি। সংগঠনের তরফে ১৮ সেপ্টেম্বরের দেওয়া চিঠির জবাবে রাজ্যপালের দফতর থেকে ২৪ সেপ্টেম্বর জানানো হয়েছে, কোভিড পরিস্থিতির কারণে এই মুহূর্তে তিনি দেখা করতে পারবেন না।

আরও পড়ুন: ‘কোনও রাজনৈতিক দলের দায়িত্ব কাঁধে নেবেন না’, রাজ্যপালকে মমতা

আরও পড়ুন: সাক্ষরতা, স্বাস্থ্য, শান্তি বজায় রাখতেই পুরোহিত ভাতা

Advertisement



বিএসএনএলের ঠিকা শ্রমিককেরা রাজভবন থেকে এই চিঠি পেয়েছেন।

রাজ্যপালের এই সিদ্ধান্তের সমালোচনা করে অমিতাভবাবু বলেন,‘‘রাজ্যপাল অন্য অনেক বিষয়ে সক্রিয়। তিনি লোকজনের সঙ্গে দেখাও করছেন। অথচ এ বিষয়ে তিনি নীরব।” এর প্রতিবাদে ৩০ সেপ্টেম্বরই ধর্মতলার মেট্রো চ্যানেলে ধিক্কার মিছিল করার ডাক দিয়েছেন ঠিকা শ্রমিকরা।

Advertisement