Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice Rajasekhar Mantha

রাজ্যের সব থানায় সচল সিসিটিভি? নিশ্চিত করতে রাজ্য পুলিশের ডিজি-কে নির্দেশ বিচারপতি মান্থার

বিচারপতি মান্থা জানান, কোনও থানার সিসিটিভি কাজ না করলে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কমিশনার বা পুলিশ সুপারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। আগামী দিনেও এই বিষয়ে সজাগ থাকতে হবে।

বিচারপতি মান্থা জানান, রাজ্যের সব থানায় সিসিটিভি যাতে সচল থাকে, তা ডিজি-কেই দেখতে হবে।

বিচারপতি মান্থা জানান, রাজ্যের সব থানায় সিসিটিভি যাতে সচল থাকে, তা ডিজি-কেই দেখতে হবে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৯:৩১
Share: Save:

সব থানার সিসিটিভি সচল আছে কি না, তা দেখতে হবে রাজ্য পুলিশের ডিজি-কেই। মঙ্গলবার হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা এই নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে রাজ্য পুলিশের কাছে রিপোর্টও চেয়ে পাঠিয়েছেন তিনি। আগামী ২ ফেব্রুয়ারি এ বিষয়ে পরবর্তী শুনানি।

এর আগে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যে, দেশের সব থানায় সিসিটিভি বসাতে হবে। সেই নির্দেশ মেনে সিসিটিভি বসানো হয়েছে সব থানায়। কিন্তু বার বার অভিযোগ উঠেছে, অনেক থানায় সিসিটিভি কাজ করে না। গত ২০ ডিসেম্বর বিচারপতি মান্থা ডিজি মনোজ মালবিয়াকে নির্দেশ দেন যে, রাজ্যের সব থানায় সিসিটিভি চলছে কি না, তার রিপোর্ট দিতে হবে। গত ১৩ জানুয়ারি ডিজি তাঁর রিপোর্ট দেন। সেই রিপোর্টে রাজ্য পুলিশের ডিজি জানিয়েছিলেন, কিছু থানায় যদি সিসিটিভি খারাপ থাকে, তা বদলানোর কথা বলা হয়েছে।

রাজ্যের সব পুলিশ কমিশনার, পুলিশ সুপার, রেলওয়ে পুলিশের সুপারদের কাছ থেকে ওই রিপোর্ট সংগ্রহ করেছিলেন ডিজি। এ প্রসঙ্গে মঙ্গলবার বিচারপতি মান্থা জানান, রাজ্যের সব থানায় সিসিটিভি যাতে সচল থাকে, তা ডিজি-কেই দেখতে হবে। তিনি ডিজি-কে আরও বলেন, ‘‘কোথায় সিসিটিভি কাজ করছে না, তা যাচাই করুন। এ জন্য রাজ্য সিআইডি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সাহায্য নিতে পারে। আপনি প্রতি সপ্তাহে পুলিশ কমিশনার, সুপার, রেলওয়ে পুলিশের এসপিদের থেকেও রিপোর্ট নিতে পারেন।’’ বিচারপতি মান্থা এ-ও জানান, কোনও থানার সিসিটিভি কাজ না করলে, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কমিশনার বা পুলিশ সুপারদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

বিচারপতি মান্থা জানিয়েছেন, আগামী দিনেও থানায় সিসিটিভি সচল থাকার বিষয়ে সজাগ থাকতে হবে স্বরাষ্ট্রসচিবের পাশাপাশি রাজ্য পুলিশকেও। তাঁর কথায়, ‘‘আদালত বিশ্বাস করে, আগামী দিনে রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবিয়া এবং স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকার যে উত্তরসূরিরা আসবেন, তাঁরাও কোর্টের নির্দেশ মানবেন। তাঁদের এই বিষয়ে অবহিত করবেন মালবিয়া এবং গোপালিকাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Justice Rajasekhar Mantha CCTV DGP police station
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE