Advertisement
২৪ মে ২০২৪
Koustav Bagchi

এক মাস কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন কংগ্রেস নেতা কৌস্তুভ বাগচী, নির্দেশ কলকাতা হাই কোর্টের

সিআইএসএফ আধিকারিকেরা কৌস্তুভের নিরাপত্তার দায়িত্বে থাকবেন। কত জন নিরাপত্তা আধিকারিক কংগ্রেস নেতার নিরাপত্তার দায়িত্বে থাকবেন, তা সিআইএসএফ কর্তৃপক্ষই ঠিক করবেন বলে জানিয়েছে আদালত।

Calcutta High Couret ordered CISF Jawan appointed for security measures for Congress leader Kaustav Bagchi

কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন কংগ্রেস নেতা কৌস্তুভ বাগচী, নির্দেশ কলকাতা হাই কোর্টের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২৩ ১৩:৩৭
Share: Save:

আগামী এক মাস কেন্দ্রীয় নিরাপত্তা পাবেন কংগ্রেস নেতা কৌস্তুভ বাগচী। শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিতেই এমনই নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা। সিআইএসএফ আধিকারিকেরা কংগ্রেস নেতার নিরাপত্তার দায়িত্বে থাকবেন। আগামী ১১ মে এই মামলার পরবর্তী শুনানি।

তবে কত জন নিরাপত্তা আধিকারিক কংগ্রেস নেতার বাড়ির সামনে নিরাপত্তার দায়িত্বে থাকবেন, তা সিআইএসএফ কর্তৃপক্ষই ঠিক করবেন বলে জানিয়েছে আদালত। এই মামলায় রাজ্যের তরফে বলা হয়, রাজ্য পুলিশের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তোলেননি কৌস্তুভ। তাই পুলিশকেই নিরাপত্তার দায়িত্ব দেওয়া হোক। কৌস্তুভের বক্তব্য, বিরোধী রাজনীতি করার জন্য বাংলার শাসকদল তাঁকে পছন্দ করে না। তাই তাঁর নিরাপত্তা প্রয়োজন বলে জানান তিনি। এর আগে কৌস্তুভ জানিয়েছিলেন তাঁর বাড়িতে কেন্দ্রীয় নিরাপত্তা আধিকারিকদের থাকার মতো জায়গা নেই। আবার বাড়ির বাইরে তাঁদের তাঁবু করে থাকার জায়গারও অভাব আছে।

গত ৩ মার্চ রাতে কৌস্তুভের ব্যারাকপুরের বাড়িতে হানা দিয়েছিল পুলিশ। হুমকি এবং অশান্তি ছড়ানোর অভিযোগে ৪ মার্চ সকালে তাঁকে গ্রেফতার করা হয়। ‘বিনা কারণে’ কলকাতার বড়তলা থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে বলে দাবি করেন কৌস্তুভ। কংগ্রেস নেতার গ্রেফতারি ঘিরে সরগরম হয়েছিল রাজ্য রাজনীতি। গ্রেফতারির দিন বিকেলে জামিনে মুক্তি পান কৌস্তুভ। এর পরই পুলিশের পদক্ষেপের বিরুদ্ধে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কংগ্রেস নেতা।

এর আগে, এই মামলায় বিচারপতি মান্থা বলেছিলেন, ‘‘কৌস্তভ বাগচী একজন আইনজীবী এবং মুখ্যমন্ত্রীও সকলের মুখ্যমন্ত্রী। এই দুর্ভাগ্যজনক বিতর্কের শেষ হওয়া দরকার।’’ একই সঙ্গে পরামর্শ দিয়েছিলেন, ‘‘এই সমস্যার কোনও সমাধানসূত্র বার করা সম্ভব কি না, তা নিয়ে আইনজীবীরা নিজেদের মধ্যে আলোচনা করুন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE