Advertisement
১৭ জুন ২০২৪
DA Protest

ডিএ বৃদ্ধির দাবিতে নবান্নের কাছে মিছিল, সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ রাজ্যের

ডিএ বৃদ্ধির দাবিতে নবান্নের সামনে কর্মসূচির অনুমতি চেয়ে হাই কোর্টে গিয়েছে সরকারি কর্মচারীদের সংগঠন। সিঙ্গল বেঞ্চ মিছিলের অনুমতি দিয়েছে। নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য।

কলকাতা হাই কোর্ট।

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৯:৪৩
Share: Save:

মহার্ঘ ভাতা (ডিএ) বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার রাজ্যের প্রশাসনিক সদর দফতর নবান্নের সামনে মিছিল করতে অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। রাজ্য সরকারি কর্মীদের সংগঠন কো-অর্ডিনেশন কমিটিকে বুধবার হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ শর্তসাপেক্ষে ওই কর্মসূচির অনুমতি দিয়েছে। তবে সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বুধবারই ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে রাজ্য সরকার। বৃহস্পতিবার সেই মামলার শুনানি রয়েছে। ফলে সরকারি কর্মচারীদের ওই মিছিল কর্মসূচি হবে কি না, তা এখনও নিশ্চিত নয়।

বৃহস্পতিবার ডিএ বৃদ্ধির দাবিতে নবান্নের সামনে কর্মসূচির অনুমতি চেয়ে হাই কোর্টে গিয়েছে সরকারি কর্মচারীদের সংগঠন। বুধবার হাই কোর্টে তার শুনানি ছিল। বিচারপতি মান্থা নির্দেশ দেন, হাওড়া রেল মিউজ়িয়াম থেকে নবান্ন বাসস্ট্যান্ড পর্যন্ত বৃহস্পতিবার মিছিল করতে পারবে কো-অর্ডিনেশন কমিটি। দুপুর ১টা থেকে কর্মসূচি শুরু করা যাবে। মিছিলে সর্বাধিক ১৫০০ জন থাকতে পারবেন। পুলিশ ওই মিছিলের উপর প্রয়োজনীয় শর্ত আরোপ করতে পারবে।

ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে জরুরি ভিত্তিতে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। সেখানে তাদের বক্তব্য, পুলিশ এই মিছিলের জন্য বিকল্প রুটের কথা বলেছিল। কিন্তু ওই কমিটি তা মানতে চায়নি। আগের কর্মসূচির চেয়ে লোকসংখ্যাও বৃদ্ধি করা হয়েছে। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি মধুরেশ প্রসাদের ডিভিশন বেঞ্চ প্রশ্ন করে, পুলিশ এই কর্মসূচির উপর প্রয়োজনীয় শর্ত আরোপ করতে পারবে জেনেও কেন রাজ্য আপত্তি করছে? রাজ্যের তরফে যুক্তি, নবান্নের সামনে যে এলাকায় সরকারি কর্মচারীদের মিছিল করার অনুমতি দেওয়া হয়েছে, তা স্পর্শকাতর। সাধারণত কোনও মিছিল সেখানে করা যায় না। সিঙ্গল বেঞ্চ এক লাইনে মিছিলের অনুমতি দিলেও সমস্যা হবে। পুলিশ শর্ত আরোপ করতে পারবে ঠিকই, তবে সিঙ্গল বেঞ্চের নির্দেশ কার্যকর হলে স্পর্শকাতর এলাকায় মিছিল হবে। তার বিরোধিতা করছে রাজ্য।

ডিভিশন বেঞ্চে ওই শুনানির সময়ে অন্য পক্ষের আইনজীবী অনুপস্থিত ছিলেন। তাই শুনানি সম্পূর্ণ হয়নি। বৃহস্পতিবার আবার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA DA Hike Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE