Advertisement
০৩ মে ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: বদলির নির্দেশ বাতিল হাই কোর্টে

আদালতের নির্দেশে পুরনো স্কুলে রঞ্জনবাবু যোগ দিতে পেরেছেন কিনা, তা জানিয়ে পুরুলিয়ার জেলা স্কুল পরিদর্শককে কোর্টে রিপোর্ট পেশ করতে হবে।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ০৬:১২
Share: Save:

অবসরের এক বছর আগেই এক স্কুল শিক্ষককে ‘প্রশাসনিক কারণে’ ভিন্‌ জেলায় বদলি করেছিল রাজ্য সরকার। সম্প্রতি সেই সরকারি নির্দেশ বাতিল করেছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশ, রঞ্জনকুমার মণ্ডল নামে ওই শিক্ষককে পুরনো স্কুলেই ফিরিয়ে দিতে হবে। আদালতের নির্দেশে পুরনো স্কুলে রঞ্জনবাবু যোগ দিতে পেরেছেন কিনা, তা জানিয়ে পুরুলিয়ার জেলা স্কুল পরিদর্শককে কোর্টে রিপোর্ট পেশ করতে হবে। আগামী ৫ মে এই মামলার পরবর্তী শুনানি।

ওই স্কুল শিক্ষকের আইনজীবী এক্রামুল বারি এবং সিদ্ধার্থশঙ্কর মণ্ডল জানান, পুরুলিয়ার পারা এলাকার দুবরা উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করতেন রঞ্জনবাবু। ২০২২ সালের জানুয়ারি মাসে তাঁকে আচমকা বাঁকুড়া জেলার রায়পুরের সাতপাট্টা ডেমশূন্য হাই স্কুলে বদলি করা হয়। বদলির জন্য ‘প্রশাসনিক কারণ’ উল্লেখ করা হয়েছিল। পুরুলিয়ার পারা থেকে বাঁকুড়ার ওই স্কুলের দূরত্ব ১৩০ কিলোমিটার। অন্য কোনও উপায় না-থাকায় নতুন স্কুলে যোগ দেন রঞ্জনবাবু। একই সঙ্গে তিনি হাই কোর্টে একটি মামলাও দায়ের করেন। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ, আইন অনুযায়ী কোনও ব্যক্তির চাকরি জীবনের মেয়াদ এক বছর বা তার কম হলে তাঁকে সাধারণত বদলি করা যায় না। যদি সংশ্লিষ্ট ব্যক্তি বদলির আবেদন জানান তা হলে বদলি করা যেতে পারে। এ ক্ষেত্রে মামলাকারী বদলির আবেদন করেননি। তাই এই বদলির নির্দেশিকা আইনত বৈধ নয়।

এই মামলায় কোর্টের আরও নির্দেশ, দুবরা হাই স্কুলের রঞ্জনবাবুর শূন্য পদ আদালতের নির্দেশ ছাড়া পূরণ করা যাবে না। তবে তিনি বাঁকুড়ার স্কুল থেকে মুক্তি পাওয়ার পর সেই স্কুলের শূন্য পদটি নিয়ম অনুযায়ী পূরণ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court School Teacher
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE