Advertisement
২৯ মে ২০২৪
Calcutta High Court

নার্সিংয়ে ভর্তিতে অনিয়মের অভিযোগ, কাউন্সেলিং প্রক্রিয়া আপাতত বন্ধ রাখতে বলল হাই কোর্ট

বিচারপতির নির্দেশ, ৩০ নভেম্বর পর্যন্ত ভর্তির কাউন্সেলিং বন্ধ থাকবে। আদালতের অনুমতি ছাড়া কাউন্সেলিং করা যাবে না। স্বাস্থ্য দফতরকে হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

Calcutta High Court directed to hold Counselling process of nursing students with an interim order

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৮:০৩
Share: Save:

রাজ্যে নার্সিং কলেজে ভর্তির কাউন্সেলিং প্রক্রিয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাই কোর্ট। আদালতের এই নির্দেশের ফলে আপাতত বিএসসি এবং এমএসসি-তে ভর্তির কাউন্সেলিং করতে পারবে না রাজ্যের স্বাস্থ্য দফতর। বৃহস্পতিবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষের নির্দেশ, আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ওই ভর্তির কাউন্সেলিং বন্ধ থাকবে। আদালতের অনুমতি ছাড়া কাউন্সেলিং করতে পারবে না রাজ্য। এ বিষয়ে স্বাস্থ্য দফতরকে হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। আগামী ২ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

বিএসসি এবং এমএসসি কোর্সে নার্সিংয়ের ভর্তিতে অনিয়মের অভিযোগ তুলে হাই কোর্টে মামলা করেন একাধিক প্রার্থী। তাঁদের বক্তব্য ছিল, মেধাতালিকায় প্রথম দিকে থাকা প্রার্থীদের বাড়ির কাছাকাছি ভর্তির সুযোগ না দিয়ে পিছনের দিকে থাকা প্রার্থীদের কাছাকাছি ভর্তির সুযোগ দেওয়া হচ্ছে। এক মামলাকারী বলেন, “জুন মাসে প্রথম দফা কাউন্সিলিংয়ের সময় বাড়ির কাছাকাছি শূন্যপদ নেই বলে ঘোষণা করা হয়। বহু প্রার্থীকে দূরের কলেজে ভর্তি হতে হয়। কিন্তু গত ৫ অক্টোবর কিছু নতুন শূন্যপদ ঘোষণা করে রাজ্য। ফলে নতুন শূন্যপদে বাড়ির কাছে ভর্তি হওয়ার সুযোগ থেকে অনেকে বঞ্চিত হন।”

এই মামলায় বিচারপতি ঘোষের পর্যবেক্ষণ, নতুন করে তৈরি হওয়া শূন্যপদে ভর্তির জন্য মেধাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে কি না আদালত তা জানতে চায়। এ বিষয়ে হলফনামা দিয়ে অবস্থান স্পষ্ট করতে হবে স্বাস্থ্য দফতরকে। তার পরেই কাউন্সেলিং নিয়ে আদালত পরবর্তী সিদ্ধান্ত নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court counselling Nursing Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE