Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

সারদার নথি চুরির তদন্ত করবে কাঁথি থানার পুলিশ, সিবিআই তদন্তের আবেদন খারিজ করল হাই কোর্ট

আদালতের নির্দেশেই সারদা-কাণ্ডের তদন্ত করছে সিবিআই। তাই কাঁথি থানায় সারদার নথি চুরি নিয়ে যে মামলা দায়ের হয়েছিল, তা-ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার আর্জি জানানো হয়েছিল।

সারদার নথি চুরির মামলায় নির্দেশ হাই কোর্টের।

সারদার নথি চুরির মামলায় নির্দেশ হাই কোর্টের। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৪
Share: Save:

সারদার নথি চুরি নিয়ে কাঁথি থানায় দায়ের হওয়া মামলায় সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। এই মামলার তদন্ত করবে রাজ্যের পুলিশই, বুধবার তেমনটাই জানিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

আদালতের নির্দেশেই সারদা-কাণ্ডের তদন্ত করছে সিবিআই। তাই কাঁথি থানায় সারদার নথি চুরি নিয়ে যে মামলা দায়ের হয়েছিল, তা-ও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতে তুলে দেওয়ার আর্জি জানানো হয়েছিল। সিবিআই তদন্তের আর্জি নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস।

মামলাকারীর বক্তব্য ছিল, একই মামলায় দু’টি সমান্তরাল তদন্ত হতে পারে না। সারদা নিয়ে কাঁথি থানায় যে মামলা রুজু হয়েছে তা-ও সিবিআইকে দেওয়া হোক। মামলাকারীর আইনজীবী জানান, সারদা-কাণ্ডের যাবতীয় মামলা পুলিশের কাছ থেকে নিয়ে সিবিআইকে দিয়েছে সুপ্রিম কোর্ট। সেই মতো এই সব মামলার তদন্ত করছে ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ফলে এই অবস্থায় রাজ্য পুলিশ এর তদন্ত করতে পারে না।

কিন্তু নথি চুরির মামলায় সিবিআই তদন্তের বিরোধিতা করেছিল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টে রাজ্য জানায়, চুরির ধারায় মামলা রুজু হয়েছে। এই মামলার সঙ্গে সরাসরি আমানতকারী বা ক্ষতিগ্রস্তরা জড়িত নয়। ফলে পুলিশের তদন্তে কোনও বাধা নেই।

বুধবার সেই মামলার শুনানিতে কাঁথি থানার তদন্তের উপর স্থগিতাদেশ দিল না উচ্চ আদালত। মামলাটি সিবিআইকে দেওয়ার আবেদন খারিজ করা হয়েছে। কাঁথি থানাই সারদা নথি চুরির তদন্ত করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court sarada scam Contai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE