Advertisement
২৫ জুলাই ২০২৪
West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোট বাতিল এবং রাজ্যে রাষ্ট্রপতি শাসন চেয়ে মামলা খারিজ প্রধান বিচারপতির বেঞ্চে

পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে রাজ্যে অশান্তি এবং প্রাণহানির কারণে ভোট বাতিলের আর্জিতে হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল। সোমবার সেই মামলা খারিজ করে দেওয়া হয়।

Calcutta High Court dismisses plea seeking dismissal of Panchayat Election in Bengal.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৪:০৪
Share: Save:

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন বাতিল করতে চেয়ে কলকাতা হাই কোর্টে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ হয়ে গেল। সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চ মামলাটি খারিজ করে দেয়। ওই মামলায় পঞ্চায়েত ভোট বাতিলের পাশাপাশি, রাজ্যে রাষ্ট্রপতি শাসনের জন্য কেন্দ্রের কাছে রিপোর্ট চাওয়ার আর্জিও জানানো হয়েছিল।

সোমবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে মামলাটির শুনানি ছিল। মামলাকারীর আইনজীবী শ্রীধর চন্দ্র বাগাড়িয়া জানান, পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে অনেক প্রাণহানি হয়েছে। তাই ভোট অবিলম্বে বন্ধ করে দেওয়া উচিত। রাজ্যের পরিস্থিতি বিবেচনা করে রাষ্ট্রপতি শাসনও জারি করা উচিত।

এ প্রসঙ্গে বিচারপতিদের পর্যবেক্ষণ, পঞ্চায়েত নির্বাচন সংক্রান্ত মামলায় এর আগে হাই কোর্ট রায় দিয়েছে। এমনকি, সুপ্রিম কোর্টেও এই সংক্রান্ত মামলা উঠেছিল। রায় শুনিয়েছে শীর্ষ আদালতও। সুপ্রিম কোর্ট থেকে নির্বাচন কমিশনকেও পঞ্চায়েত ভোট নিয়ে নির্দেশ দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ভোট বাতিল করতে চেয়ে মামলা গ্রহণযোগ্য বলে মনে করছে না আদালত।

আইনজীবী জানান, নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার স্বার্থে এই মামলা শোনার প্রয়োজন রয়েছে আদালতের। কিন্তু এই আবেদন গ্রাহ্য হয়নি। মামলাটি খারিজ করে দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতি শাসন জারির জন্য কেন্দ্রের কাছে রিপোর্ট চাওয়ার প্রসঙ্গে প্রধান বিচারপতি জানান, এ বিষয়ে হাই কোর্ট হস্তক্ষেপ করতে পারে না। কারণ সংবিধানের ৩৫৬ ধারাটি রাষ্ট্রপতির বিষয়। আইন অনুযায়ী, এ বিষয়ে হাই কোর্টের এতে কোনও ক্ষমতা নেই। তাই এই আবেদনও উচ্চ আদালতে গ্রাহ্য হচ্ছে না।

পঞ্চায়েত নির্বাচনের আবহে রাজ্যে একাধিক প্রাণহানি হয়েছে। ভোট ঘোষণা হওয়ার পর থেকেই নানা প্রান্তে অশান্তি দানা বাঁধে। মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়, ক্যানিং কিংবা কোচবিহার। সেই অশান্তির আবহেই পঞ্চায়েত নির্বাচন বন্ধ করতে চেয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Panchayat Elction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE