×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জানুয়ারি ২০২১ ই-পেপার

এফআইআরে স্থগিতাদেশ কোর্টের 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা১১ নভেম্বর ২০২০ ০৩:৪০
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বিজেপির নবান্ন অভিযানের দিন দলের নেতাদের বিরুদ্ধে করা পুলিশের এফআইআরের উপরে মঙ্গলবার স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। গত ৮ অক্টোবর নবান্ন অভিযানের ডাক দিয়েছিল বিজেপি। সে দিন সেই অভিযানের জন্য কলকাতা পুলিশ স্বতঃপ্রণোদিত হয়ে বিজেপি নেতাদের বিরুদ্ধে হেস্টিংস থানায় একটি এফআইআর (নম্বর ১০৮) করে। অভিযোগ, সেই এফআইআর-কে সামনে রেখে কয়েক জন বিজেপি নেতাকে থানায় ডেকে জিজ্ঞাসাবাদ করার প্রস্তুতিও চালাচ্ছিল পুলিশ।

সম্প্রতি সেই এফআইআরের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন চার বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয়, মুকুল রায়, অর্জুন সিংহ এবং রাকেশ সিংহ। এ দিন বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে মামলাটি উঠলে বিজেপি নেতাদের কৌঁসুলি রাজদীপ মজুমদার জানান, রামলীলা ময়দানে অণ্ণা হজারে, কেজরীবালেরা ধর্না ও মিছিল করার সময়ে তাঁদের বিরুদ্ধেও এফআইআর করা হয়েছিল। কিন্তু, পরে সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, ধর্না, মিছিল, সমাবেশ, প্রতিবাদ– এ সবই মানুষের মৌলিক অধিকার। সেখানে এফআইআর করা যাবে না।

রাজদীপ জানিয়েছেন, এ দিন বিচারপতি মান্থা কলকাতা পুলিশের করা এফআইআরের উপরে স্থগিতাদেশ জারি করেন। রাজদীপ বলেন, “এর ফলে, ওই এফআইআরের উপরে ভিত্তি করে কোনও নেতাকে থানায় ডেকে পাঠানো যাবে না। তদন্তও করা যাবে না। বিচারপতি এই মামলাটি আবার ২৬ নভেম্বর শুনবেন বলে জানিয়েছেন।” 

Advertisement
Advertisement