Advertisement
০২ মে ২০২৪
Rujira Banerjee

অভিষেক-পত্নী রুজিরার মামলায় সংবাদমাধ্যম এবং ইডির পরিধি বেঁধে দিল কলকাতা হাই কোর্ট

আদালতের অন্তর্বর্তিকালীন নির্দেশে বলা হয়েছে, যে কোনও ক্ষেত্রে তল্লাশি এবং বাজেয়াপ্তের সময় কোনও লাইভ স্ট্রিমিং করা যাবে না। তল্লাশি অভিযানের সময় আগে থেকে তা সংবাদমাধ্যমকে জানাতে পারবে না ইডি।

photo of rujira banerjee

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১২:১১
Share: Save:

সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণের আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা। সেই মামলায় মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং সংবাদমাধ্যমের পরিধি বেঁধে দিল কলকাতা হাই কোর্ট। ইডি এবং সংবাদমাধ্যমকে নির্দেশিকা দিলেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য।

আদালতের অন্তর্বর্তিকালীন নির্দেশে বলা হয়েছে, যে কোনও ক্ষেত্রে তল্লাশি এবং বাজেয়াপ্তের সময় কোনও লাইভ স্ট্রিমিং (সরাসরি সম্প্রচার) করা যাবে না। তল্লাশি অভিযানের সময় আগে থেকে তা সংবাদমাধ্যমকে জানাতে পারবে না কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সংবাদমাধ্যমকে সঙ্গে নিয়ে গিয়ে কোথাও তল্লাশি অভিযান চালাতে পারবে না ইডি। এই সংক্রান্ত কোনও খবর পরিবেশন করলে অভিযুক্তের ছবি ব্যবহার করতে পারবে না সংবাদমাধ্যম। চার্জশিট জমা পড়ার আগে কোনও ছবি প্রকাশ করা যাবে না। এই মামলার পরবর্তী শুনানি আগামী জানুয়ারি মাসে।

photo of calcutta high court

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ দুর্নীতি মামলায় এর আগে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। সম্প্রতি, অভিষেকের সংস্থা ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’-এর সূত্রে এই মামলায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে রুজিরাকেও। এই তদন্তের মধ্যেই সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণের আর্জি জানিয়ে হাই কোর্টের দ্বারস্থ হন অভিষেক-পত্নী। এর আগে, এই মামলায় বিচারপতি প্রশ্ন তুলেছিলেন, আদালত কী ভাবে সংবাদমাধ্যমের কাজে হস্তক্ষেপ করতে পারে। সওয়াল-জবাব পর্বে তাঁর পর্যবেক্ষণ ছিল, ‘‘মামলার আবেদন শুনে মনে হচ্ছে কালীঘাট থানা গোটা রাজ্যের নিয়ন্ত্রক।’’ রুজিরার আইনজীবীদের অভিযোগ, সংবাদমাধ্যম এমন ভাবে সংবাদ পরিবেশন করছে যাতে তাঁর এবং পরিবারের সম্মান নষ্ট করা হচ্ছে। তাঁদের আরও অভিযোগ, কোনও বিষয়ে তদন্ত শেষ হওয়ার আগে সংবাদমাধ্যম কার্যত বিচার করে ফেলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE