Advertisement
০৫ মে ২০২৪
TMC Leader Kunal Ghosh

কুণাল ঘোষকে আমেরিকা যাওয়ার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট, আপত্তি করল না সিবিআই

গত ১২ সেপ্টেম্বর স্পেনের বাণিজ্য সম্মেলনে গিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গীদের মধ্যে ছিলেন কুণাল। সে সময়ও হাই কোর্টের অনুমতি নিয়েছিলেন তিনি।

গ্রাফিক— শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ১১:৫২
Share: Save:

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষকে আমেরিকা যাওয়ার অনুমতি দিল হাইকোর্ট। শুক্রবার বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ এই অনুমোদন দিয়েছে। বিচারপতি বাগচীর নির্দেশ, কুণাল এখনই আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারবেন। শুধু যাওয়ার আগে তাঁর সফরসূচি হাই কোর্টকে জানিয়ে দিতে হবে।কুণালকে আমেরিকা যাওয়ার অনুমতি দেওয়া নিয়ে তাৎপর্যপূর্ণ ভাবে সিবিআই-এর তরফে কোনও আপত্তি করা হয়নি।

প্রসঙ্গত, কুণালের পুত্র আমেরিকায় পড়াশোনা করেন। পুত্রের সঙ্গে দেখা করতেই আমেরিকা যেতে চান কুণাল। কুণালের আইনজীবী অয়ন চক্রবর্তী আদালতকে রিপোর্ট দিয়ে জানান, কুণাল আদালতের সব নির্দেশ মেনেই স্পেন এবং দুবাই সফর করে ফিরেছেন। সেই সঙ্গে তিনি জানান, স্পেন এবং দুবাই সফরের আগেও কুণাল সিঙ্গাপুরে গিয়েছেন এবং আইন মোতাবেক ফেরত এসেছেন, বিদেশ সফরে আইনভঙ্গের কোনও অভিযোগ তাঁর বিরুদ্ধে ওঠেনি।

প্রসঙ্গত, গত ১২ সেপ্টেম্বর স্পেনের বাণিজ্য সম্মেলনে গিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গীদের মধ্যে ছিলেন রাজ্যের শাসকদলের মুখপাত্র কুণাল। কিন্তু যে হেতু তিনি রাজ্যের একটি তদন্তাধীন মামলায় অভিযুক্ত, সে জন্য তাঁর স্পেন যাত্রায় আপত্তি করেছিল সংশ্লিষ্ট মামলার তদন্তকারী সংস্থা সিবিআই। কিন্তু গত ৫ সেপ্টেম্বর কলকাতা হাই কোর্টের বিচারপতি বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চ সিবিআইয়ের আপত্তি খারিজ করে জানিয়েছিল, ‘‘কুণাল অভিযুক্ত হলেও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ এখনও প্রমাণিত হয়নি। তাই বিদেশযাত্রা আটকানো যায় না। তা ছাড়া কুণাল বিদেশ গেলে তদন্ত কী ভাবে ক্ষতিগ্রস্ত হবে তা জানাতে পারেনি সিবিআই। এ ব্যাপারে তাদের দাবির স্বপক্ষে কোনও প্রমাণও দাখিল করতে পারেনি কেন্দ্রীয় সংস্থাটি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kunal Ghosh TMC Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE