Advertisement
১৫ জুন ২০২৪
American soldier Travis King

অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার আমেরিকান সেনাকে দু’মাস পরে মুক্তি দিল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সরকারি কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। এ ক্ষেত্রে চিন এবং সুইডেনের মধ্যস্থতায় ট্রাভিসকে উত্তর কোরিয়া থেকে মুক্ত করা হয়েছে।

আমেরিকার সেনা ট্রাভিস কিং।

আমেরিকার সেনা ট্রাভিস কিং। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩ ০৯:৩০
Share: Save:

অনুপ্রবেশের অভিযোগে দু’মাস আগে আটক আমেরিকার সেনা ট্রাভিস কিংকে অবশেষে মুক্তি দিল উত্তর কোরিয়া। বৃহস্পতিবার উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সরকার ট্রাভিসকে চিনের মাধ্যমে আমেরিকার কূটনৈতিক আধিকারিকদের হাতে তুলে দেয় বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।

আমেরিকার এক সেনা আধিকারিককে উদ্ধৃত করে প্রকাশিত ওই খবরে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় (স্থানীয় সময়) সেনার বিশেষ বিমানে টেক্সাসের সামরিক ঘাঁটিতে পৌঁছান ট্রাভিস। টেক্সাসের একটি টিভি চ্যানেল এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে। সেখানে বিমান থেকে ট্রাভিসকে নামতে দেখা গিয়েছে।

বিনা অনুমতিতে উত্তর কোরিয়ার ভূখণ্ডে ঢুকে আটক আমেরিকান সেনা ট্রাভিসের মুক্তি নিয়ে গত কয়েক দিন ধরেই ওয়াশিংটন-পিয়ংইয়ং টানাপড়েন চলছিল। উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। এ ক্ষেত্রে চিন এবং সুইডেনের মধ্যস্থতায় ট্রাভিসকে উত্তর কোরিয়া থেকে মুক্ত করা হয়েছে। ট্রাভিসের মুক্তিতে সহযোগিতা করায় সুইডেন এবং চিনকে ধন্যবাদ দিয়েছে আমেরিকা। তবে মুক্তির বিনিময়ে কোনও চুক্তি বা গোপন লেনদেন করা হয়নি বলে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea Kim Jong Un US Army USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE