Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Calcutta High Court

Calcutta High Court: নিম্ন আদালত চালুর নির্দেশ হাই কোর্টের

রাজ্যের সব নিম্ন আদালতে কর্মী, আইনজীবী এবং আইনজীবীদের দফতরের কর্মচারীদের টিকা প্রদানের কাজ হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ০৭:১৪
Share: Save:

রাজ্যের সব মহকুমা এবং জেলা আদালতে স্বাভাবিক কাজ শুরু করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট প্রশাসন। বুধবার হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল অনন্যা বন্দ্যোপাধ্যায় এ কথা জানিয়েছেন। হাই কোর্ট প্রশাসনের নির্দেশিকায় বলা হয়েছে, সপ্তাহের সব কাজের দিনে নিম্ন আদালতগুলিকে স্বাভাবিক কাজ করতে হবে। মামলাকারী এবং আইনজীবীরা সশরীরে, ভার্চুয়াল কিংবা হাইব্রিড (সশরীর এবং ভার্চুয়াল) পদ্ধতিতে এজলাসে উপস্থিত হতে পারবেন।
পাশাপাশি কোভিড বিধি মেনে চলতেও বলেছে হাই কোর্ট প্রশাসন। সেই সংক্রান্ত কয়েক দফা নির্দেশিকাও জারি করা হয়েছে। বলা হয়েছে, আইনজীবী, তাঁদের কর্মী এবং মক্কেলরা কোভিড প্রতিষেধকের দুটি ডোজ় কিংবা উপস্থিত হওয়ার ৭২ ঘণ্টা আগে করা আরটিপিসিআর-এর রিপোর্টের ভিত্তিতেই আদালত চত্বরে উপস্থিত হতে পারবেন। আদালত চত্বরে মাস্ক পরা এবং স্যানিটাইজ়েশনের ব্যবস্থা বাধ্যতামূলক। এজলাসে ভিড় না-করে এবং শারীরিক দূরত্ব বিধি বজায় রেখে মামলার শুনানি করতে হবে।

রাজ্যের সব নিম্ন আদালতে কর্মী, আইনজীবী এবং আইনজীবীদের দফতরের কর্মচারীদের টিকা প্রদানের কাজ হয়েছে। তাই হাজিরার ক্ষেত্রে সমস্যা হবে না বলে মনে করছেন অনেকে। তবে মামলাকারীদের ক্ষেত্রে প্রতিষেধকের দু’টি ডোজ় বা আরটিপিসিআর রিপোর্ট বাধ্যতামূলক হওয়ায় সমস্যা হতে পারে বলে আইনজীবীদের মত। এজলাসে ভিড় নিয়ন্ত্রণ এবং কোভিড বিধি আরোপ করা হলেও আদালত চত্বরে সামগ্রিক ভাবে তা কতটা সম্ভব, প্রশ্ন রয়েছে। বহু জেলা এবং মহকুমা আদালত কার্যত উন্মুক্ত চত্বর কিংবা কোনও বড় অফিস এলাকায় অবস্থিত। ফলে মামলাকারী ছাড়াও অন্যদেরও আনাগোনা থাকে।

আইনজীবীদের অনেকের মতে, অতিমারিতে নিম্ন আদালতের স্বাভাবিক কাজ ব্যাহত হয়েছে। ফলে বহু মামলা বকেয়া রয়েছে। মামলাকারীদের পাশাপাশি আইনজীবী এবং তাঁদের কর্মচারীদের আর্থিক অবস্থার কথা ভেবে এই পদক্ষেপকে স্বাগতও জানান অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Lower Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE