Advertisement
০৪ মে ২০২৪
Kharagpur IIT Student Death

ফয়জ়ান-মৃত্যু, রহস্য কাটাতে আবাসিকদের পলিগ্রাফ পরীক্ষা

২০২২-এর ১৪ অক্টোবর খড়্গপুর আইআইটি-র একটি হস্টেলের ঘর থেকে উদ্ধার হয় অসমের বাসিন্দা, বি-টেক মেকানিক্যালের তৃতীয় বর্ষের ছাত্র, ফয়জ়ানের দেহ।

An Image Of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ০৭:৫২
Share: Save:

খড়্গপুর আইআইটি-র হস্টেলে ছাত্র ফয়‌জ়ান আহমেদের অস্বাভাবিক মৃত্যুর মামলার রহস্যের জট কাটাতে এ বার সেখানকার কয়েক জন আবাসিকের পলিগ্রাফ টেস্ট করাতে চায় কলকাতা হাই কোর্ট গঠিত বিশেষ তদন্তকারী দল বা সিট। এক জন ব্যক্তি সত্যি কথা বলছেন কি না, তা পলিগ্রাফ টেস্টে বিভিন্ন ধরনের শারীরিক প্রতিক্রিয়া থেকে বোঝা যায়।

সংশ্লিষ্ট আবাসিকেরা ওই পরীক্ষায় সম্মতি না দিলে তা-ও আদালতে জানানো হবে বলে সূত্রের খবর। ঠিক কত জন ছাত্রের ওই পরীক্ষা করানো হবে, তা নিয়ে মুখ খোলেনি সিট। গত মাসেই ঘটনাস্থলে দ্বিতীয় ব্যাক্তির উপস্থিতির রহস্য কাটাতে ফয়জ়ানের বাবা-মায়ের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সিট জানিয়েছে, তা মিলিয়ে দেখা হচ্ছে ফয়জ়ানের ডিএনএ-র নমুনার সঙ্গে। তদন্তকারীদের দাবি, ওই ডিএনএ পরীক্ষা থেকে পরিষ্কার হয়ে যাবে ঘটনাস্থল থেকে পাওয়া রক্ত ফয়জ়ানের, না কি অন্য কারও।

২০২২-এর ১৪ অক্টোবর খড়্গপুর আইআইটি-র একটি হস্টেলের ঘর থেকে উদ্ধার হয় অসমের বাসিন্দা, বি-টেক মেকানিক্যালের তৃতীয় বর্ষের ছাত্র, ফয়জ়ানের দেহ। পুলিশ প্রথমে ঘটনাটিকে আত্মহত্যা বললেও ফয়জ়ানের পরিবার খুনের অভিযোগ নিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়। হাই কোর্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে ফয়জ়ানের দেহ দ্বিতীয় বার ময়না তদন্ত করতে নির্দেশ দেয়। অসমের কবর থেকে তুলে কলকাতায় আনা হয় দেহ। দ্বিতীয় ময়না তদন্তের পরে বিশেষজ্ঞ কমিটি রিপোর্ট দিয়ে জানায়, ফয়জ়ানকে খুন করা হয়েছে। আদালত এক আইপিএস অফিসারের নেতৃত্বে সিট গঠন করে।

কেন পলিগ্রাফ পরীক্ষা?

সূত্রের খবর, ফয়জ়ানের দেহ উদ্ধারের সময়ে তাঁর ঘরের দরজা ভেজানো ছিল। আবাসিকদের কাছ থেকে সিট জানতে পেরেছে, ফয়জ়ান ঘটনার কয়েক দিন আগে অন্য এক আবাসিকের থেকে রান্নার জন্য একটি জিনিস নিয়েছিলেন। যা তার পরে ফয়জ়ানের কাছেই ছিল। দরকার পড়ায় ওই জিনিসটির মালিক
ফয়জ়ানের দরজায় ধাক্কাধাক্কি করেন। সিটের কাছে ওই আবাসিকের দাবি, ধাক্কায় দরজা খুলে গেলে তিনি হাত বাড়িয়ে ওই জিনিসটি নিয়ে নেন এবং তা অন্য দুই আবাসিকের হাতে তুলে দিয়ে দরজা ভেজিয়ে ফিরে যান। ওই ঘরের ভিতরে তখন কে ছিলেন, তা তাঁরা খোঁজ করেননি, এমনকি, ফয়জ়ানেরও খোঁজ করেননি বলে তাঁদের দাবি।

অন্য দিকে, যে দুই আবাসিকের হাতে রান্নার জিনিস তুলে দেওয়া হয়, তাঁরা আগেই ফয়জ়ানের দরজা ধাক্কা দিলেও তা খোলেনি বলে সিটের কাছে তাঁদের দাবি। তদন্তকারীদের দাবি, ওই আবাসিকেরা সত্যি বলছেন কি না, তা জানার জন্য পলিগ্রাফ পরীক্ষা করা প্রয়োজন। ফয়জ়ানের পরিবারের তরফেও বেশ কয়েক জন আবাসিকের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাই তাঁদেরও পলিগ্রাফ পরীক্ষা করানো হবে বলে সিট সূত্রের খবর।

সিটের এক সদস্য জানান, আবাসিকদের অনেকের বয়ান নথিভুক্ত করা হয়েছে। সেই বয়ান খতিয়ে দেখেই আবাসিকদের কার কার পলিগ্রাফ পরীক্ষা প্রয়োজন, তার তালিকা তৈরি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE